Advertisement
১১ মে ২০২৪
Weight Loss Tips

মেদ ঝরাতে দুপুরে এক বাটি স্যালাড খেয়েই পেট ভরাছেন? কোন ভুলে সব চেষ্টাই বিফলে যাবে?

কিন্তু ঠিকমতো স্যালাড বানাতে না জানলে স্বাস্থ্যরক্ষার ক্ষেত্রে হিতে বিপরীত হতে পারে! ওজন ঝরানোর ক্ষেত্রে স্যালাড বানানোর সময়ে নিতে হবে বাড়তি সতর্কতা। জেনে নিন কোন ভুলে স্যালাড খেয়েও কোনও লাভ হবে না।

salad

স্যালাড খেতে হলে সঠিক নিয়ম মেনে চললে তবেই উপকার পাবেন আপনি। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৬:৫৪
Share: Save:

মুরগির লাল ঝোল দিয়ে ভাত হোক কিংবা রুটি তরকা— স্যালাড না হলে ঠিক ভোজ জমে না বাঙালির। ওজন কমাতে এখন অনেকের খাবারের পাতেই থাকে এক বাটি স্যালাড। স্যালাড নিয়ে অনেকেরই অনেক ভুল ধারণা থাকে। সব খাবারের সঙ্গে সব রকম স্যালাড খাওয়া উচিত নয়। অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবারের সঙ্গে স্যালাড এড়িয়ে যাওয়াই ভাল। শুধু তা-ই নয়, দিনের কোন সময়ে স্যালাড খাচ্ছেন, সেটিও কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ। স্যালাডের উপযুক্ত সময় হল দুপুরবেলা। প্রাতরাশ আর মধ্যাহ্নভোজনের মধ্যবর্তী সময়টিই স্যালাড খাওয়ার উপযুক্ত। ওই সময়ে স্যালাড খেলে পেট ভরা থাকে। ফলে খুব বেশি মশলাদার খাবার খাওয়ার ইচ্ছাও থাকে না। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে। মধ্যাহ্নভোজের আধ ঘণ্টা আগে স্যালাড খাওয়াই ভাল।

কিন্তু ঠিকমতো স্যালাড বানাতে না জানলে স্বাস্থ্যরক্ষার ক্ষেত্রে হিতে বিপরীত হতে পারে! অনেকেই এক বাটি স্যালাড খেয়ে ফেলে ভাবেন, স্বাস্থ্যের উপকার হচ্ছে। তবে সে ক্ষেত্রে যেন পুষ্টির অভাব না হয়, সে দিকটিও মাথায় রাখতে হবে। স্যালাড খেতে হলে সঠিক নিয়ম মেনে চললে তবেই উপকার পাবেন আপনি।

১) স্যালাড বানানোর সময়ে অনেকেই মেয়োনিজ় ও চিজ় ব্যবহার করে থাকেন। এই দুই উপাদান খুব বেশি পরিমাণে খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। ফল, সব্জি কিংবা মাছ-মাংস-ডিমের সঙ্গে মেয়োনিজ় মিশিয়ে খাওয়া মানেই আপনার স্যালাডে স্বাস্থ্যহানির উপাদান প্রবেশ করছে। সে ক্ষেত্রে স্বাদ বাড়ানোর জন্য টক দই বা ‘গ্রিক ইয়োগার্ট’ ব্যবহার করতে পারেন।

২) এ ছাড়া স্যালাডে সাদা নুন, গোলমরিচ, লেবুর রস মেশালে, তার পরিমাণের দিকেও নজর রাখতে হবে। অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। সাদা নুনের পরিবর্তে বিটনুন ব্যবহার করাই ভাল। স্যালাডের স্বাদ বাড়াতে অনেকেই বিভিন্ন রকম ড্রেসিং ব্যবহার করেন। অতিরিক্ত নুন, চিনি যুক্ত সেই সব ড্রেসিং ঠিক কী পরিমাণে ব্যবহার করবেন, সে বিষয়ে সতর্ক থাকুন।

রোগা হতে চাইলে স্যালাডের পাতে অতিরিক্ত কার্বোহাইড্রেট যোগ না করাই ভাল।

রোগা হতে চাইলে স্যালাডের পাতে অতিরিক্ত কার্বোহাইড্রেট যোগ না করাই ভাল। ছবি: শাটারস্টক।

৩) অনেকেই সব্জির স্যালাড বানানোর সময়ে সেদ্ধ করে নেন, কিংবা তেলে হালকা ভেজে নেন। এতে স্যালাডের স্বাদ বাড়লেও পুষ্টিগুণ নষ্ট হয়।

৪) স্যালাডের সঙ্গে অনেকেই টোস্ট খান। স্যালাডের পাতে অতিরিক্ত কার্বোহাইড্রেট যোগ না করাই ভাল। স্বাদ বাড়াতে স্যালাডে ভাজা তিল কিংবা কুমড়োর বীজ দিতে পারেন।

৫) স্যালাডের ড্রেসিংয়ে অলিভ অয়েল পরিমিত মাত্রায় ব্যবহার করুন। স্যালাড সুস্বাদু না হলে অনেকেই খেতে চান না। তাই স্বাদ বাড়াতে বিভিন্ন রকম হার্বস দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE