Advertisement
১১ মে ২০২৪
period

Corona Vaccine Side effect: করোনার টিকা নেওয়ার পর কি বেশি দিন ধরে ঋতুস্রাব হচ্ছে? কী মত বিশেষজ্ঞদের

মহিলাদের একাংশের মতে, টিকার প্রভাবে অনিয়মিত ঋতুস্রাব হচ্ছে। কারও আবার বেশি দিন হচ্ছে। কী বলছেন বিশেষজ্ঞরা?

টিকা নেওয়ার পর কি বেশি দিন ধরে ঋতুস্রাব হচ্ছে?

টিকা নেওয়ার পর কি বেশি দিন ধরে ঋতুস্রাব হচ্ছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ১৫:৪৪
Share: Save:

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, করোনা টিকা নেওয়ার পর মহিলাদের ঋতুস্রাবের স্বাভাবিকের তুলনায় বেশিদিন স্থায়ী ছিল। তবে চিকিৎসক এবং বিশেষজ্ঞদের মতে, এর কোনও বৈজ্ঞানিক কারণ নেই। টিকার সঙ্গে ঋতুস্রাবের স্থায়ীত্বের কোনও যোগাযোগ নেই। ফলে এই বিষয়টি একেবারেই উদ্বেগজনক নয়।


তবে বহু মহিলাই নেটমাধ্যমে জানাচ্ছেন যে, টিকা নেওয়ার পর ঋতুস্রাব যেন কিছুটা অনিয়মিত। করোনা প্রতিষেধকের প্রভাবেইএমনটি হচ্ছে বলে মত তাঁদের।

ছবি: সংগৃহীত

টিকা কী ভাবে প্রভাব ফেলছে ঋতুস্রাবে?

বিভিন্ন সমস্যার কথা উঠে আসছে। অনেকেই বলছেন ঋতুস্রাব বেশি হচ্ছে। কারও কারও অনেক দিন ধরে থাকছে ঋতুস্রাব।

ব্রিটিশ কোলম্বিয়ার ‘সেন্টার ফর মেনস্ট্রুয়াল সাইকেল অ্যন্ড অভিলিউশেন’-এর অধ্যাপক জেরেলিন প্রায়র অবশ্য বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে চেয়েছেন। মহিলাদের অনুমানকে একেবারে ঝেড়ে ফেলে না দিয়েই তিনি এর অনিয়মিত ঋতুস্রাবের সম্ভাব্য কারণগুলির কথা বলেছেন। তাঁর মতে, মানসিক চাপ, শারীরিক অন্যান্য সমস্যা, অনিয়ন্ত্রিত জীবন যাপন ঋতুচক্রের হ্রাস-বৃদ্ধির কারণ হতে পারে।

তবে বিশেষজ্ঞদের মতে, গবেষণা ছাড়া এই বিষয়টিকে নিশ্চিত করে বলা সম্ভব নয়। আরও নানা ধরনের সমীক্ষা চালাতে হবে। তবে করোনার প্রতিষেধককে অনিয়মিত ঋতুস্রাবের কারণ হিসাবে ধরে নিতে রাজি নন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE