Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Vaccine

Vaccine Side-Effects On teenagers: সদ্য সন্তানের টিকাকরণ হয়েছে? মাথায় রাখুন এই বিষয়গুলি

এই পরিস্থিতিতে বাড়ির কিশোর-কিশোরীদের সাবধানে এবং সুস্থ রাখতে টিকাকরণ অত্যন্ত জরুরি। টিকে নেওয়ার পরও সাবধান থাকা প্রয়োজন।

সন্তানকে টিকা দেওয়ানোর পরে মাথায় রাখুন কয়েকটি বিষয়।

সন্তানকে টিকা দেওয়ানোর পরে মাথায় রাখুন কয়েকটি বিষয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২২ ১১:২১
Share: Save:

ক্রমশ পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণের হার। করোনার টিকা নিয়েও আক্রান্ত হচ্ছেন এমন মানুষও আছেন প্রচুর। তবে চিকিৎসকদের মতে, টিকার গুণেই এই পর্যায়ের করোনা-স্ফীতিতে শারীরিক উপসর্গগুলি আগের দু’বারের তুলনায় কম সক্রিয়। তবে এত দিন শুধু প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার প্রক্রিয়া চলছিল। সম্প্রতি সরকারের ঘোষণা অনুযায়ী এবার ১৫ থেকে ১৮ বছর বয়সিদের করোনা টিকা দেওয়া হবে। এই পরিস্থিতিতে বাড়ির কিশোর-কিশোরীদের সাবধানে এবং সুস্থ রাখতে টিকাকরণ অত্যন্ত জরুরি। প্রাপ্তবয়স্কদের অনেকের ক্ষেত্রেই টিকা পরবর্তী বিভিন্ন উপসর্গ দেখা দিয়েছে। তবে সেগুলি একেবারেই উদ্বেগজনক নয়। তাই সন্তানকে টিকা দেওয়ানোর পরে মাথায় রাখুন এই কয়েকটি বিষয়।

Advertisement

ছবি: সংগৃহীত

১) আপনার সন্তানের যদি অ্যালার্জি জাতীয় কোনও সমস্যা থাকে সেক্ষেত্রে টিকা দেওয়ানোর আগে অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন।

২) টিকা নেওয়ার পর হালকা জ্বর, হাতের পেশিতে ব্যথা, গলা শুকিয়ে যাওয়া খুবই সাধারণ কয়েকটি উপসর্গ। এর থেকে বোঝা যায় যে টিকা তার কাজ করছে। ফলে টিকা নেওয়ার পর সন্তানের মধ্যে এই উপসর্গগুলি দেখা দিলে একেবারেই ভয় পাবেন না। সন্তানের মধ্যেও অযথা আতঙ্ক ছড়াবেন না।

Advertisement

৩) টিকা দেওয়ার পর হালকা জ্বর-সর্দি-কাশি সাধারণ ভাবে ২-৩ দিন থাকে। তবে এর বেশি দিন এই উপসর্গগুলি স্থায়ী হলে ফেলে না রেখে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

৪) টিকা নেওয়ার পর টিকা নেওয়ার স্থানে বেশ ব্যথা হতে পারে। সেক্ষেত্রে ওই স্থানে ঠান্ডা জল বা বরফ সেঁক দিয়ে দিন। ব্যথা দ্রত কমবে।

৫) টিকা নেওয়ার পর জ্বর এলেই সন্তানকে প্যারাসিটামল দেবেন না। শুধু প্যারাসিটামল বলে নয়, চিকিৎসকের সঙ্গে কথা না বলে কোনও ওষুধই সন্তানকে দেবেন না।

৬) টিকা পরবর্তী সময়ে সন্তানকে প্রচুর জল খাওয়ান। জল শরীরের ক্ষতিকারক বর্জ্য বার করে দেয়। শরীরের তাপমাত্রাও নিয়ন্ত্রণে রাখে জল।

৭) টিকা পরবর্তী উপসর্গ এড়াতে পুষ্টিকর খাবার ও পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। সন্তানকে সুষম খাবার খাওয়ান এবং পর্যাপ্ত ঘুমানোর কথা বলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.