Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sleeping Tips

Sleep: বাড়ি থেকে অফিস করছেন? দুপুরে আধ ঘণ্টা ঘুম বাড়িয়ে দেবে কাজের ক্ষমতা

গবেষণা বলছে, মাত্র ৫ মিনিটের ঘুমও কর্মক্ষমতা অনেকটা বাড়িয়ে দিতে পারে।

কাজের ফাঁকে ঘুমালে মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়ে।

কাজের ফাঁকে ঘুমালে মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়ে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ২১:২৩
Share: Save:

বাড়ি থেকে অফিসের কাজ করতেও পরিশ্রম কমে না। কিন্তু ক্লান্তি একটু কমানো যায় সহজে। কাজের ফাঁকে একটু বিশ্রাম নিয়ে। আর যদি কাজের ফাঁকে ঘুমানো যায়, তা হলে বাড়বে মস্তিষ্কের ক্ষমতা। তা সে মাত্র কয়েক মিনিটের জন্য হলেও। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি ‘জেনারেল সাইকিয়াট্রি’ নামক মনোবিজ্ঞানের পত্রিকায় প্রকাশিত হয়েছে এমনই এক গবেষণাপত্র। সেখানে বিজ্ঞানীরা সমীক্ষার মাধ্যমে দেখিয়েছেন, যাঁরা দুপুরে অল্পবিস্তর ঘুমান, অন্যদের তুলনায় তাঁদের মস্তিষ্ক বেশি কাজ করতে পারে। স্মৃতিশক্তিও বেড়ে যায় অনেকটা। এমনকি মস্তিষ্কের বার্ধক্যজনিত সমস্যাগুলিও দেরি করে দেখা দেয়।

এই সমীক্ষার জন্য ২২১৪ জন নানা বয়সের মানুষকে বেছে নেওয়া হয়েছিল। তাঁদের মধ্যে ১৫৩৪ জনকে বলা হয় দুপুরে ইচ্ছে মতো ঘুমাতে। আর বাকি ৬৮০ জনকে বলা হয় দুপুরে না ঘুমিয়ে টানা কাজ করে যেতে। দুই দলের মানুষকেই রাতে সাড়ে ৬ ঘণ্টা করে ঘুমাতে দেওয়া হয়। যাঁদের দুপুরে ঘুমাতে দেওয়া হয়েছে, তাঁদের সময় বেঁধে দেওয়া হয়নি। কেউ ঘুমিয়েছেন ৫ মিনিট, কেউ বা দেড় ঘণ্টা।

৫ মিনিটের ঘুমও লাভের হতে পারে।

৫ মিনিটের ঘুমও লাভের হতে পারে।

মাস খানেক পরে এই ২২১৪ জনের ‘মিনি মেন্টাল স্টেট এগজাম’ বা মানসিক অবস্থার পরীক্ষা নেওয়া হয়। তাতেই দেখা গিয়েছে, যাঁরা দুপুরে ঘুমিয়েছেন, তাঁদের স্মৃতিশক্তি, সমস্যা সমাধান করার ক্ষমতা, সচেতনতা, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা অন্যদের থেকে বেশি।

সেখান থেকেই বিজ্ঞানীদের দাবি, কাজের ক্ষমতা বাড়াতে চাইলে দুপুরে ঘুমান। খুব সামান্য হলেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleeping Tips Work from home
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE