Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fitness Tips

Fitness: করোনাকালে অনেকেই শ্বাসকষ্টে ভুগছেন, তাঁদের সাহায্য করতে পারে শ্বাসের এই ব্যায়ামগুলি

নিয়মিত শ্বাসের ব্যায়াম শ্বাসকষ্ট থেকে রেহাই দিতে পারে সহজেই।

শ্বাসের ব্যায়ামে অনেক উপকার।

শ্বাসের ব্যায়ামে অনেক উপকার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ২০:২৮
Share: Save:

ফুসফুস সুস্থ রাখতে এবং শরীরে অক্সিজেন চলাচল বাড়াতে কিছু নিঃশ্বাসের ব্যায়াম নিয়মিত করা প্রয়োজন। জেনে নিন কোনগুলি।

প্রাণায়াম

ফুসফুস সুস্থ রাখার অন্যতম সেরা ব্যায়াম প্রাণায়াম। নিয়মিত খালি পেটে করতে পারলে উপকার পাবেন। বাবু হয়ে বসে শিরদাঁড়া টানটান করুন। ঘাড় সোজা করুন। লম্বা শ্বাস নিন যাতে শিরদাঁড়া আরও টানটান হয়। ধীরে ধীরে ছাড়ুন। অন্তত ১০ বার করতে হবে।

অনুলোম বিলোম

ফুসফুস থেকে দূষিত বায়ু বার করতে এবং শরীরে অক্সিজেন চলাচল বাড়ানোর জন্য এই ব্যায়াম আদর্শ। নিয়মিত করলে ফুসফুস আরও শক্তিশালী হয় এবং রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়বে। বাবু হয়ে বসে চোখ বন্ধ করুন। ডান হাতের বুড়ো আঙুল দিয়ে ডান নাসিকা চেপে ধরুন। বাঁ দিকের নাসিকা দিয়ে জোরে নিঃশ্বাস নিন। বেশ কিছুক্ষণ রেখে (৪ অবধি গুনতে পারেন) আঙুল দিয়ে বাঁ নাসিকা বন্ধ করে ডান দিকের নাসিকা দিয়ে নিঃশ্বাস ছাড়ুন। ফের উল্টোটা করুন। এই পুরো পদ্ধতিটা অন্তত ৫ বার করতে হবে।

হাই তোলা থেকে হাসি

এই ব্যায়াম করলে বুকের মাংসপেশী টানটান হয়, এবং শরীরে অক্সিজেন চলাচল বাড়ে। ফুসফুসের স্বাস্থ্যও ভাল থাকে। বাবু হয়ে বসে পিঠ টানটান করুন। যেন হাই তুলছেন এমন মুখভঙ্গি করুন যাতে আপনার দুই কাধ উচু হয়ে ওঠে। ধীরে ধীরে মুখ বন্ধ করে হাসির মতো মুখভঙ্গি করুন।

মুখ দিয়ে শ্বাস ছাড়া

শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে এই ব্যায়াম অত্যন্ত জরুরি। শান্ত হয়ে বসে গভীর নিঃশ্বাস নিন। অন্তত ১ থেকে ৪ গোনা অবধি। ঠোঁট ফাঁক করে ফু দেওয়ার মতো খুব ধীরে ধীরে সমস্ত হাওয়া বার করে ফেলুন। এই ব্যায়াম করতে হবে অন্তত ৫ বার।

কোন যোগাসন আপনার জন্য কাজের?

কোন যোগাসন আপনার জন্য কাজের?

পেটের শ্বাস-প্রশ্বাস

শান্ত হয়ে বসুন বা শুতেও পারেন। এক হাত বুকে এবং আরেক হাত পেটে রাখুন। খুব গভীর শ্বাস নিন। শ্বাস নেওয়ার সময় পেট যেন বাইরের দিকে বেরিয়ে আসে খেয়াল করুন। শ্বাস ছাড়ুন ধীরে ধীরে। ছাড়ার সময় পেট যেন ভিতরের দিকে ঢুকে যায় তা খেয়াল করুন। অন্তত ১০ বার এই ব্যায়াম করতে পারেন।

প্রত্যেকেই ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখতে এই ব্যায়ামগুলি নিয়মিত করতে পারেন। যদি সদ্য আপনি কোভিড আক্রান্ত হয়ে থাকেন, তা হলে এই ব্যায়ামগুলি করার সময় খেয়াল রাখুন, শরীরে কোনও অসুবিধা হচ্ছে কি না। সাধারণত উপসর্গহীন বা মৃদু উপসর্গের কোভিড রোগীরা এই ব্যয়ামগুলি সহজেই করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE