Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Exercise

Fitness: সকালে নাকি সন্ধ্যায়, কোন সময়ে শরীরচর্চা করলে তা সবচেয়ে কাজের হবে?

সন্ধ্যা-রাতে একটু দৌড়নো কিংবা জিমে যাওয়ার চেষ্টা থাকুক। যাঁরা ভোরে ওঠেন, তাঁদের জন্য অবশ্যই সকালটা শরীরচর্চার সবচেয়ে ভাল সময়।

কখন করবেন যোগাসন?

কখন করবেন যোগাসন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ১৬:৪৪
Share: Save:

ব্যায়াম বা শরীরচর্চা সুস্থ থাকার পথ দেখায়। ফলে সময় বার করতেই হবে। কিন্তু সকালে নাকি সন্ধ্যায়— কোন সময়টা শরীরচর্চার জন্য সবচেয়ে ভাল?

খেয়াল রাখা জরুরি যে, শরীরচর্চার সঠিক সময় বলে কিছু হয় না। যাঁরা ৯টা থেকে ৬টা পর্যন্ত কাজ করেন, সকালে ব্যায়াম করার সুযোগ তাঁদের না-ই হতে পারে। সে ক্ষেত্রে সন্ধ্যা-রাতে একটু দৌড়নো কিংবা জিমে যাওয়ার চেষ্টা থাকুক। যাঁরা ভোরে ওঠেন, তাঁদের জন্য অবশ্যই সকালটা শরীরচর্চার সবচেয়ে ভাল সময়। তবে সন্ধ্যার পরে কিছু ক্ষণ ঘাম ঝরালেও ক্ষতি নেই।

দেখে নেওয়া যাক কোন শরীরচর্চার জন্য ভাল?

সকাল

ব্যায়াম করার জন্য এই সময়টা খুব কার্যকর। আধ ঘণ্টা শরীরচর্চা করতে পারলে গোটা দিনটা ঝরঝরে লাগে। এতে এন্ডরফিরন নামক একটি হরমোনের ক্ষরণ বাড়ে। তাতে মন ভাল থাকে। ফলে ব্যায়ামের পরে আনন্দ হয়। কাজের ইচ্ছা বাড়ে। সকালে ব্যায়ামের আরও একটি সুফল আছে। এতে খিদে বাড়ে। হজম ভাল হয়।

সন্ধ্যায় যোগাসন আদৌ কাজে লাগে?

সন্ধ্যায় যোগাসন আদৌ কাজে লাগে?

সন্ধ্যা
কর্মব্যস্ত মানুষের জন্য সান্ধ্য ব্যায়াম ভাল। তাতে সকালে সামান্য হলেও বেশি ঘুম হয়। যা অত্যন্ত জরুরি। সন্ধ্যায় ব্যায়াম করার ভাল দিক হল, তত ক্ষণে দিনের অনেকটা কাজ করে ফেলেছে শরীর। ভারী ব্যায়ামের জন্য তৈরি হয়ে গিয়েছে। ফলে যাঁরা ওজন তোলা বা অনেক ক্ষণ দৌড়নোর মতো কিছু করতে চান, তাঁদের জন্য এই সময়টা ভাল। সন্ধ্যায় ব্যায়াম করলে সারা দিনের কাজের ধকল শরীর থেকে চলে যায়। ফলে রাতের ঘুমটা ভাল হয়।

নিয়মিত শরীরচর্চা খুব গুরুত্বপূর্ণ। তা দিনে হোক বা রাতে। তাকে এড়িয়ে যাওয়াটা ভুল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE