Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cholesterol

Cholesterol Smell: কী গন্ধ পাচ্ছেন তা-ই বলে দেবে কোলেস্টেরলের সমস্যা আছে কি না

উচ্চ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয় স্ট্রোক ও হৃদ্‌রোগের ঝুঁকি। তাই আগে থেকে সতর্ক হতে পারলে বাঁচতে পারে প্রাণ।

কোলেস্টেরল চেনার অদ্ভুত উপায়

কোলেস্টেরল চেনার অদ্ভুত উপায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২২ ১০:৩১
Share: Save:

কোলেস্টেরলের সমস্যা গুপ্ত ঘাতকের মতো আসে। গভীর না হওয়া পর্যন্ত অধিকাংশ ক্ষেত্রেই রোগী বুঝে উঠতে পারেন না, কতটা বেড়ে গিয়েছে সমস্যা। ফলে অধিকাংশ ক্ষেত্রেই বিনা মেঘে বজ্রপাতের মতো হাজির হয় স্ট্রোক কিংবা হৃদ্‌রোগের মতো সমস্যা। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, আপাত ভাবে অদ্ভুত শোনালেও, কোলেস্টেরলের সমস্যা থাকলে নাকি তার ইঙ্গিত মেলে ঘ্রাণের মাধ্যমেও!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

এমন কখনও হয়েছে যে, সবার সঙ্গে বসে রয়েছেন আর আচমকাই নাকে ভেসে এল অদ্ভুত একটি গন্ধ, অথচ পার্শ্ববর্তী কেউ সেই গন্ধ পেলেন না? এমন অদ্ভুত গন্ধ পাওয়ার উপসর্গটিকে বিজ্ঞানের ভাষায় বলে ‘ফ্যানটসমিয়া’ বা ‘ফ্যান্টম ওডর পারসেপশন’। আমেরিকার ‘ন্যাশনাল হেলথ অ্যাণ্ড নিউট্রিশন’ সমীক্ষা বলছে, স্ট্রোকে আক্রান্ত হয়েছেন এমন রোগীদের মধ্যে এই উপসর্গটি দেখা দেওয়ার হার, সাধারণ মানুষের তুলনায় ৭৬ শতাংশ বেশি। আর ‘কনজেসটিভ হার্ট ফেলিওর’ জাতীয় হৃদ্‌রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই উপসর্গটি দেখতে পাওয়ার আশঙ্কা বেশি প্রায় তিন গুণ।

বিশেষজ্ঞরা বলছেন, অলফ্যাক্টরি স্নায়ুর সমস্যাই এর মূল কারণ। দেহে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে কোনও ভাবে এই সমস্যা দেখা দেয় বলে মত গবেষকদের। ঠিক কী কারণে এমন ঘটে তা নিয়ে বিজ্ঞানীরা নিশ্চিত না হলেও সুস্থ মানুষদের তুলনায় উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভোগা রোগীদের ক্ষেত্রে এই উপসর্গটি অনেক বেশি প্রবল বলেই মত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Symptoms Smell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE