Advertisement
০৩ মে ২০২৪
Home Remedies for Diabetes

ডায়াবিটিসে ভুগছেন? চায়ে কী মিশিয়ে খেলে সমস্যা কমতে পারে, জানাচ্ছে গবেষণা

চিকিৎসকদের মতে, বিশেষ পদ্ধতি চা তৈরি করলে শুধু ডায়াবিটিস নয়, রক্তে কোলেস্টেরল এবং অন্যান্য খনিজের ভারসাম্যও রক্ষা করে।

powerful tea to control blood sugar

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখবে কোন চা? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১১:৪০
Share: Save:

রক্তে শর্করার মাত্রা এক বার বেড়ে গেলে, তা নিয়ন্ত্রণে আনা বেশ কষ্টসাধ্য বিষয়। জীবনযাপনে পরিবর্তন আনার পাশাপাশি বদল আনতে হয় খাওয়ার অভ্যাসেও। অনেকেই আবার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দু’বেলা খাবার খাওয়ার আগে নিয়ম করে ‘ইনসুলিন’ও নেন। শরীরচর্চা করার পরামর্শও দেন চিকিৎসকেরা। তবে হালের গবেষণা বলছে, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে সবচেয়ে কার্যকর মশলা হল দারচিনি।

বিভিন্ন দেশের গবেষণায় প্রমাণিত হয়েছে শরীরে ইনসুলিন হরমোনের ভারসাম্য রক্ষা করতে দারচিনির ভূমিকা রয়েছে। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফুড সায়েন্সেস’-এর তথ্য বলছে, রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে, প্রতি দিন ৩ থেকে ৬ গ্রাম দারচিনি গুঁড়ো খাবারের তালিকায় রাখা যেতেই পারে। সমীক্ষায় দেখা গিয়েছে, কোনও রকম ওষুধ ছাড়াই আশ্চর্যজনক ভাবে এই মশলাটি ডায়াবিটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করছে।

অনেকেই আবার উল্টো মতও পোষণ করেন। ডায়াবিটিস নিয়ন্ত্রণে দারচিনির ব্যবহার নিয়ে যথেষ্ট সন্দেহও প্রকাশ করেন অনেকে। কিন্তু চিকিৎসকদের মতে, এই দারচিনি শুধু ডায়াবিটিস নয়, রক্তে কোলেস্টেরল এবং অন্যান্য খনিজের ভারসাম্যও রক্ষা করে।

Cinnamon Tea

কোনও রকম ওষুধ ছাড়াই আশ্চর্যজনক ভাবে এই মশলাটি ডায়াবিটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করছে। ছবি- সংগৃহীত

কী ভাবে তৈরি করবেন দারচিনির চা?

ফুটন্ত জলে দারচিনির গুঁড়ো বা এক টুকরো দারচিনি ফেলে কিছু ক্ষণ চাপা দিয়ে রাখুন। মিনিট দু’য়েক পর ছেঁকে চায়ের মতো খেয়ে নিন। সবচেয়ে ভাল হয় রাতে খাওয়ার পর এবং শুতে যাওয়ার এক-আধ ঘণ্টা আগে এই চা খেতে পারলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cinnamon Tea Blood Sugar Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE