Advertisement
১৯ এপ্রিল ২০২৪
prunes

Gut Health: কোষ্ঠকাঠিন্যের দাওয়াই হতে পারে আলুবোখরা! কী ভাবে খাবেন জানা আছে কি

আলুবোখরায় ভরপুর মাত্রায় ফাইবার থাকে। প্রতি দিন সাত-আটটা আলুবোখরা খেতে পারলে শরীরে দৈনিক ফাইবারের যা চাহিদা তার ২০ শতাংশ পূরণ করা সম্ভব।

খাদ্যতালিকায় আলুবোখরা রাখতে পারলেই পেটের নানা সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

খাদ্যতালিকায় আলুবোখরা রাখতে পারলেই পেটের নানা সমস্যা থেকে রেহাই মিলতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১১:৫৯
Share: Save:

খাওয়াদাওয়া একটু এ দিক-ও দিক হলেই পেট ফাঁপার সমস্যায় ভোগেন অনেকে। গরমের দিনে যেন এই সমস্যা আরও বেড়ে যায়। কোষ্ঠকাঠিন্য, গ্যাস কিংবা হজমের বিভিন্ন সমস্যা দিনের পর দিন বাড়তে থাকলে হতে পারে সমস্যা, তাই দরকার চটজলদি সমাধান। না বাজারচলতি ওষুধ নয়, রোজের ডায়েটে একটি ফল রাখতে পারলেই হবে মুশকিল আসান!

মাঝেমধ্যেই বিরিয়ানি খাওয়ার সময় পাতে পড়ে টক-মিষ্টি ফল আলুবোখরা। চাটনিতে এই ফল পড়লে তার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। তবে এ দেশে আলাদা করে ফল হিসেবে আলুবোখরা খাওয়ার চল নেই বললেই চলে। পুষ্টিবিদদের মতে, খাদ্যতালিকায় আলুবোখরা রাখতে পারলেই পেটের নানা সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আলুবোখরায় ভরপুর মাত্রায় ফাইবার থাকে। প্রতি দিন সাত থেকে আটটা আলুবোখরা খেতে পারলেই শরীরে দৈনিক ফাইবারের যা চাহিদা তার ২০ শতাংশ পূরণ করা সম্ভব। খাদ্যতালিকায় পর্যাপ্ত মাত্রায় ফাইবার থাকলে হজমশক্তির উন্নতি হয়। হজম ভাল হলেই পেট পরিষ্কার হয়। রাতে ঘুমানোর আগে জলে শুকনো আলুবোখরা ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে জলসুদ্ধ সেই আলুবোখরাগুলি খেয়ে ফেলতে হবে। মাঝেমাঝে খেলে তেমন ফলাফল পাবেন না। নিয়মিত খেতে পারলে তবেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা-সহ পেটের যাবতীয় সমস্যায় আরাম পেতে পারেন।

এ ছাড়াও কী ভাবে খাওয়া যায়?

যে কোনও স্যালাডে ব্যবহার করা যায় আলুবোখরা। খিদে পেলে স্ন্যাকস হিসেবেও খেতে পারেন এই ফল। তা ছাড়া স্মুদিতেও এটি ব্যবহার করা যেতে পারে, খেতে মন্দ লাগবে না।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE