Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Salt Consumption

বেশি নুন খেলে চাপ পড়তে পারে মস্তিষ্কে? আর কী কী সমস্যার শিকার হতে পারেন আপনি?

উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, কিডনির সমস্যা-সহ নানা অসুখ নুনের হাত ধরেই বাসা বাঁধে। এই তালিকায় আর কী কী রয়েছে?

প্রয়োজনের অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস স্ট্রেস হরমোনের উৎপাদন বাড়িয়ে তোলে।

প্রয়োজনের অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস স্ট্রেস হরমোনের উৎপাদন বাড়িয়ে তোলে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৯:০৬
Share: Save:

নুন রান্নার একটি অপরিহার্য উপাদান। নুন ছাড়া খাবার মুখে তোলা বেশ কঠিন। কিন্তু ঠিক কতখানি নুন শরীরের জন্য ভাল? অতিরিক্ত নুন যেমন খাবারকে বিস্বাদ করে তোলে, তেমনই ক্ষতি করে শরীরেরও। উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, কিডনির সমস্যা-সহ নানা অসুখ নুনের হাত ধরেই বাসা বাঁধে। সম্প্রতি স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা একটি গবেষণা বলছে, মস্তিষ্কে চাপ সৃষ্টি করতে পারে। প্রয়োজনের অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস স্ট্রেস হরমোনের উৎপাদন বাড়িয়ে তোলে।

Advertisement

প্রচুর লবণযুক্ত খাবার ‘হাইপোথ্যালামিক পিটুইটারি অ্যাড্রিনাল’ গ্রন্থিকে সক্রিয় করে তোলে। যা শরীর এবং মাথায় চাপ সৃষ্টি করে। এ ছাড়া এই ধরনের খাবার গ্লুকোকোর্টিকয়েডের পরিমাণ অনেক বাড়িয়ে দেয়। ফলে ভিতর থেকে চাপ পড়ে মস্তিষ্কে। এই মানসিক চাপের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকিও তৈরি হয়। বিপাক ক্ষমতা কমতে থাকে। সেই সঙ্গে দুর্বল হয়ে পড়ে প্রতিরোধশক্তিও।

বেশি নুন খাওয়ার প্রবণতা ডিমেনশিয়ার কারণ হতে পারে।

বেশি নুন খাওয়ার প্রবণতা ডিমেনশিয়ার কারণ হতে পারে। প্রতীকী ছবি।

শরীরের ক্রিয়াকলাপ সচল রাখতে অন্যান্য পুষ্টিকর উপাদানের মতো সোডিয়ামও গুরুত্বপূর্ণ। তবে বেশি কোনও কিছুই ভাল নয়। একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত সোডিয়াম খেতে পারেন। তা যেন বিপদসীমার মাত্রা না ছাড়ায়। বেশি নুন দেওয়া খাবার মস্তিষ্কে স্ট্রেস হরমোনের পরিমাণ ৬০ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত হতে পারে। এর ফলে মানসিক চাপ, উদ্বেগ, অবসাদ তো জন্ম নেয় বটেই। সেই সঙ্গে মস্তিষ্ক সংক্রান্ত আরও অনেক জটিল রোগ দেখা দিতে পারে। তাই সতর্ক এবং সাবধান থাকা জরুরি।

গবেষণায় উঠে এসেছে আরও বেশ কিছু তথ্য। জানা গিয়েছে, বেশি নুন খাওয়ার প্রবণতা ডিমেনশিয়ার কারণ হতে পারে। এটি মূলত হয় উচ্চ রক্তচাপের মাত্রা বেড়ে যাওয়ার কারণে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে লবণাক্ত খাবার এড়িয়ে চলাই ভাল। চিকিৎসকরা জানাচ্ছেন, ৬০ শতাংশ ক্ষেত্রে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার কারণ অতিরিক্ত পরিমাণে নুন খাওয়া। সোডিয়াম রক্তনালিগুলিতে একটি আস্তরণ তৈরি করে। যা মস্তিষ্কে অক্সিজেন সরবরাহে ব্যাঘাত ঘটায়। তাই সুস্থ থাকতে এবং মারাত্মক কিছু রোগের ঝুঁকি কমাতে রোজের পাতে কাঁচা নুনের ব্যবহার বন্ধ করুন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.