Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Egg

Weight Loss and Food: পনির না ডিম? ওজন কমাতে হলে কোনটি বেশি খাবেন

রোজের যে দু’টি খাবারে প্রোটিনের পরিমাণ বেশি, তা হল ডিম আর পনির। ওজন কমাতে চাইলে এর কোনটি খাবেন, তা দেখে নেওয়া জরুরি।

পনিরে প্রোটিনের মাত্রা ডিমের চেয়েও খানিকটা বেশি

পনিরে প্রোটিনের মাত্রা ডিমের চেয়েও খানিকটা বেশি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৮:৪০
Share: Save:

বাড়তি ওজন কমাতে চান? ভাবছেন ফ্যাটযুক্ত খাবার এ বার থেকে কম খাবেন। কিন্তু কোনটি খাবেন আর কী খাবেন না, তা নিয়ে চিন্তিত?

অনেকেই জানেন এমন ক্ষেত্রে প্রোটিন খাওয়ার মাত্রা বাড়িয়ে দিলে ভাল। চিকিৎসকদের একাংশও তেমন কথা বলে থাকেন। রোজের যে দু’টি খাবারে প্রোটিনের পরিমাণ বেশি, তা হল ডিম আর পনির। ওজন কমাতে চাইলে এর কোনটি খাবেন, তা দেখে নেওয়া জরুরি।

এক একটি ডিমে আছে ৬ গ্রাম প্রোটিন। এ ছাড়াও পুষ্টির নানা উপাদান থাকে এই খাদ্যে। আছে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। একটি ডিমে ২৪.৫ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে। যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। এ ছাড়াও ডিমে থাকে ম্যাগনেশিয়াম, ফসফরাস, জিংক এবং কোলেস্টেরল।

ওজন কমানোর সময়ে ডিমের চেয়ে পনির খাওয়া বেশি লাভজনক হতে পারে।

ওজন কমানোর সময়ে ডিমের চেয়ে পনির খাওয়া বেশি লাভজনক হতে পারে।

পনিরে প্রোটিনের মাত্রা ডিমের চেয়েও খানিকটা বেশি। ৪০ গ্রাম লো ফ্যাট পনিরে ৭.৫ গ্রাম প্রোটিন থাকে। ক্যালশিয়াম থাকে ১৯০ মিলিগ্রাম। কার্বোহাইড্রেট, ফোলেট, ফসফরাস, পটাশিয়ামও থাকে যথেষ্ট পরিমাণে।

তবে কোনটি খাবেন? ডিম নাকি পনির?

দু’টি খাবারই অত্যন্ত পুষ্টিকর। ওজন কমাতে চাইলে দু’টি খাদ্যই যথেষ্টা সাহায্য করতে পারে। তবে দু’টি খাবারে আলাদা আলাদা ধরনের ভিটামিন রয়েছে। যে ধরনের ভিটামিন আপনার শরীরে বেশি প্রয়োজন, তা বুঝে বেছে নেওয়া যেতেই পারে। কিন্তু যাঁরা ডিম খান, সঙ্গে তাঁরা পনিরও খেতে পারেন। তাতে কোনওই সমস্যা নেই। আর যাঁরা ডিম খান না, তাঁরা পনির একটু বেশি পরিমাণে পনির খেলে শরীর বেশি ভাল থাকবে। পনিরে প্রোটিনের পরিমাণ যেহেতু বেশি, তাই চিকিৎসকদের একাংশের বক্তব্য যে, ওজন কমানোর সময়ে ডিমের চেয়ে পনির খাওয়া বেশি লাভজনক হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Paneer Recipes Protein
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE