Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Yoga

Fitness: ডায়াবিটিসের সমস্যায় ভরসা রাখুন যোগে, রোজ করুন এই আসনগুলি

ডায়াবিটিসে ভুগলে নিয়মিত শরীরচর্চা করা জরুরি। যোগাভ্যাস করলে এন্ডোক্রাইন সিস্টেমের কার্যক্ষমতাও বাড়ে।

বালাসন

বালাসন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১৬:১৩
Share: Save:

বেশির ভাগ মানুষই একটা বয়সের পর ডায়াবিটিসে আক্রান্ত হন। ‘টাইপ ওয়ান ডায়াবিটিস’ হোক বা ‘টাইপ টু’, প্রতিটি ক্ষেত্রেই নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়া অত্যন্ত দরকার। এই কারণে বেশ কিছু যোগব্যায়াম করা দরকার, যা মানসিক চাপ কমাবে। সেই সঙ্গে এই সব যোগের প্রভাব পড়বে অগ্ন্যাশয়ের উপরও। নিয়মিত এই সব যোগাসন করলে, তা এন্ডোক্রাইন সিস্টেমের কার্যক্ষমতাও বাড়ায়।

বালাসন

মাদুরের উপর হাঁটু মুড়ে বসুন। এবার শ্বাস নিয়ে হাত দুটো মাথার উপর রাখুন। শ্বাস ছেড়ে শরীরে উপরের অংশ সামনের দিকে বেঁকান। মাটিতে কপাল ঠেকান, এবং শ্রোণী রাখুন গোড়ালির উপর। এই অবস্থাতেও পিঠ যাতে কোনও ভাবে না বেঁকে সেই দিকে খেয়াল রাখুন।

পশ্চিমোত্তানাসন

পা সামনে সোজা করে বসুন। পা ছড়িয়ে বসার সময় খেয়াল রাখুন হাঁটু যেন হালকা বাঁকা থাকে। এবার হাত উপরে করুন ও শিরদাঁড়া সোজা রাখুন। এবার শ্বাস ছেড়ে শরীরের উপরের অংশ নীচের শরীরে উপর রেখে সামনে ঝুঁকুন। এবার হাতের আঙুল দিয়ে পায়ের আঙুল ধরুন।

গর্ভাবস্থায় থাকলে কিংবা স্লিপ ডিস্ক বা শ্বাসকষ্টের সমস্যা থাকলে এই যোগাসন করবেন না। আলসারের সমস্যা থাকলেও এই আসন করা উচিত নয়।

মণ্ডুকাসন

মণ্ডুকাসন

মণ্ডুকাসন

বজ্রাসনের ভঙ্গিতে বসুন। এবার সামনের দিকে হাত দুটো ছড়িয়ে দিন। এরপর আপনার হাতের বুড়ো আঙুল তালুর মধ্যে ভাঁজ করে নিন। তার উপর বাকি চারটি আঙুল বসিয়ে হাতের মুঠি তৈরি করুন। এরপর কনুই বেঁকিয়ে এই মুঠি করা হাতটা নাভির উপর রাখুন। এবার উপরের শরীরটা বেঁকিয়ে নিয়ে নীচের শরীরের উপর রাখুন। ঘাড় সোজা করে সামনের দিকে তাকান।

গর্ভবতী মহিলারা এই যোগাসন করবেন না। পায়ে চোট পেয়ে থাকলে বা ব্যায়াম করার সময় গোড়ালিতে ব্যথা হলে আসন করা বন্ধ করে দিন। আলসারের সমস্যা থাকলে এই ব্যায়াম করা থেকে বিরত থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Yoga Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE