×

আনন্দবাজার পত্রিকা

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Fitness: প্রতিদিনের শরীরচর্চায় কাজে লাগতে পারে সাইকেল, কিন্তু মাস্ক পরে চালাবেন কি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ জুলাই ২০২১ ২১:০২
ছবি: সংগৃহীত

মাস্ক পরে নাকি খুলে চালাবেন সাইকেল?
ছবি: সংগৃহীত

হালে চাহিদা বেড়েছে সাইকেলের।

গত বছর লকডাউন চলাকালীন খবর আসে, আমেরিকায় এক ব্যক্তি মাস্ক পরে সাইকেল চালাতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হন। তখন থেকেই প্রশ্ন ওঠে, তবে কি মাস্ক পরে সাইকেল চালালে বিপদের আশঙ্কা আছে? পরে যদিও জানা যায়, ওই হৃদরোগের খবরটি ভুয়ো। তবু এ বিষয়ে আশঙ্কা থেকেই যায়।

কী বলছেন চিকিৎসকেরা? লকডাউনের সময় সকালে সাইকেল নিয়ে বাজার করতে গেলে কি মাস্ক পরবেন?

Advertisement

চিকিৎসকেরা বলছেন, অবশ্যই পরতে হবে মাস্ক। এবং একটা নয়, পরতে হবে দুটো মাস্ক। কারণ যেখানে বেশ কয়েক জনের জমায়েত হচ্ছে, সেখানেই দরকার মাস্ক। কিন্তু একা সাইকেল চালানোর সময় আপনি মাস্ক পরে থাকবেন কি না, তার পুরোটাই নির্ভর করছে পরিস্থিতির উপর।

সাইকেল চালানো খুব ভাল শরীরচর্চা। এতে হৃদযন্ত্র এবং ফুসফুসের ভাল ব্যায়াম হয়। ফলে জোরে সাইকেল চালানোর সময় শরীর বেশি পরিমাণে অক্সিজেন চায়। তাই শ্বাসের গতি বেড়ে যায়। এই সময় মাস্ক পরে থাকলে নিঃশ্বাস নিতে কিছুটা বাধা আসতে পারে। তার চেয়েও বড় কথা, এই সময় মুখ থেকে প্রচুর পরিমাণে বাষ্প বেরোতে থাকে। তাতে মাস্কের ছিদ্রগুলি বন্ধ হয়ে আরও সমস্যার সৃষ্টি করে। তাই খুব জোরে সাইকেল চালানোর সময় মাস্ক পরে থাকাটা অস্বস্তির কারণ হতে পারে।

অনেক সময় ধরে মাস্ক পরে সাইকেল চালালে কি ক্ষতি হতে পারে?

অনেক সময় ধরে মাস্ক পরে সাইকেল চালালে কি ক্ষতি হতে পারে?


বর্তমানে করোনাভাইরাস তার চরিত্র অনেক খানি বদলেছে। বর্তমান গবেষণা বলছে, এই ভাইরাস বায়ুবাহিতও হতে পারে। সে ক্ষেত্রে সাইকেল চালাতে গিয়ে মাস্ক পুরোপুরি খুলে ফেলাও যাবে না। বরং দু’টির জায়গায় একটি মাস্ক পরে থাকতে পারেন। তার সঙ্গে প্লাস্টিকের ফেসশিল্ডও ব্যবহার করা যেতে পারে।

চিকিৎসকেদের বক্তব্য, আপনাকে কেমন দেখতে লাগছে, তা নিয়ে মাথা ঘামাবেন না এই সময়। ধীরে সাইকেল চালানোর সময় বা বাজারে সাইকেল নিয়ে গেলে যত বেশি সম্ভব নিরাপত্তার পর্দা চাপিয়ে নিন। ফাঁকা রাস্তায় তা অল্প কমাতে পারেন। কিন্তু পুরোপুরি ত্যাগ করা যাবে না এগুলি।

Advertisement