Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Exercise

Exercise: খালি পায়ে নাকি জুতো পরে শরীরচর্চা করবেন? জেনে নিন কোনটা বেশি ভাল

শরীরচর্চার ধরন অনুযায়ী ঠিক করে নিতে হবে খালি পায়ে তা করবেন, নাকি জুতো পরে।

খালি পায়ে শরীরচর্চা করা কি ঠিক?

খালি পায়ে শরীরচর্চা করা কি ঠিক? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২১ ১২:৪১
Share: Save:

খালি পায়ে নাকি জুতো পরে— কী ভাবে শরীরচর্চা করা ভাল, তা নিয়ে নানা মত আছে। অনেকের মতেই, খালি পায়ে শরীরচর্চা করলে বেশি উপকার পাওয়া যায়। কারণ তাতে পায়ের পাতার যা গড়ন, সেই হিসেবে সব জায়গায় স্বাভাবিক চাপ পড়ে। কিন্তু জুতো পরে শরীরচর্চা করতে গেলেই জুতোর গড়নের হিসেবে বদলে যায় চাপের মাত্রা। যা শরীরের জন্য মোটেই ভাল নয়।

কিন্তু এ বিষয়ে স্পষ্ট ধারণা দিচ্ছেন বিজ্ঞানীরা। তাঁদের মতে, শরীরচর্চার ধরন অনুযায়ী ঠিক করে নিতে হবে খালি পায়ে তা করবেন, নাকি জুতো পরে।

যদি যোগাসন জাতীয় শরীরচর্চা করেন, তা হলে অবশ্যই খালি পায়ে করতে হবে। না হলে পায়ের স্বাভাবিক গতিপথ বদলে যেতে পারে। শুধু তাই নয়, প্রতিটি যোগাসনেই পায়ের অবস্থান কেমন হবে, তা স্পষ্ট করে বলা থাকে। জুতো পরে থাকলে, তা বদলে যেতে পারে। তাতে যোগাসনটি ঠিক করে নাও হতে পারে।

কখন খালি পায়ে শরীরচর্চা করবেন?

কখন খালি পায়ে শরীরচর্চা করবেন?

কিন্তু জিমে শরীরচর্চা বা যন্ত্রপাতির সাহায্যে শরীরচর্চার সময়ে অবশ্যই পরতে হবে জুতো। বিশেষ করে ট্রেডমিল জাতীয় যন্ত্রে খালিপায়ে শরীরচর্চা করলে পা পিছলে যেতে পারে বা অন্য সমস্যা হতে পারে। তাই যে ধরনের শরীরচর্চায় বেশি নড়াচড়া করতে হবে, সেখানে অবশ্যই জুতো পরে নিতে হবে।

তবে চিকিৎসকরা বলছেন, শরীরচর্চার জুতোটিও ঠিকঠাক হওয়া উচিত। কেনার আগে ভাল করে জেনে নিন, ওটা শরীরচর্চার সময়ে পরার মতো জুতো কি না। শরীরচর্চার জন্য আদর্শ জুতো বা স্পোর্টস শ্যু না পাওয়া গেলে, অন্য জুতো পরে শরীরচর্চা করবেন না। তাতে পায়ের পেশি তো বটেই আঘাত লাগতে পারে শরীরের অন্যত্রও। তার চেয়ে খালি পায়ে শরীরচর্চা করা তুলনায় নিরাপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Sports shoes gym
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE