Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fitness Tips

Exercise: রোজ সকালে শরীরচর্চা করেন? জানেন কি কোন সময়ে ব্যায়াম করা শরীরের জন্য ভাল নয়

সপ্তাহে অন্তত ১৫০ মিনিট ব্যায়াম সকলের জন্য জরুরি। তা দিনে ৩০ মিনিট করে ভাগ করে নিলে ভাল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৮:১৩
Share: Save:

সকালে উঠেই ব্যায়াম করেন। তার পরে দিনের বাকি কাজ। এমন অভ্যাস অনেকেরই আছে। কিন্তু যদি সকালে সময় না পাওয়া যায়? তখন তো ব্যায়াম করতেই হবে দিনের অন্য কোনও সময়ে। কখন ব্যায়াম করা শরীরের জন্য ভাল, আর কোন সময়ে করলে তা ক্ষতিকর হতে পারে জানা আছে কি?
সপ্তাহে অন্তত ১৫০ মিনিট ব্যায়াম সকলের জন্য জরুরি। তা দিনে ৩০ মিনিট করে ভাগ করে নিলে ভাল। শরীরের উপরে তা হলে চাপ পড়ে না। তবে সেই আধ ঘণ্টা দিনের ঠিক কোন সময়ে হতে হবে, তা-ও তো জানা দরকার। ঠিক সময়ে রোজ ব্যায়াম করলে একটি নিয়মে বাঁধা থাকবে আপনার জীবন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেউ বলবেন দুপুরে ব্যায়াম করা ভাল। কেউ আবার মনে করাবেন সন্ধ্যায় ব্যায়াম করলে ভাল কাজ হয়। কিন্তু আসলে সবটাই নির্ভর করে যিনি ব্যায়াম করছেন, তার উপরে। আসলে কোন সময়ে ব্যায়াম করলে সবচেয়ে বেশি ক্যালোরি ঝরে, তার কোনও হিসাব নেই। খেয়াল রাখা জরুরি সকাল, দুপুর এবং সন্ধ্যায় ব্যায়াম করার যেমন ভাল দিক আছে, তেমন রয়েছে ক্ষতির আশঙ্কাও। কারও মনে হবে সকালে ব্যায়াম করলে দিনের কাজে মন বসে ভাল। কারও আবার সন্ধ্যায় ব্যায়াম করলে রাতে ভাল ঘুম আসে। দুপুরে কেউ কাজের মাঝে ব্যায়াম করলে বাকি দিনটি ভাল কাটান।

আসল কথা হল নিজেকেই বুঝতে হবে কোন সময়ে ব্যায়াম করলে বেশি কাজ হয়। কিন্তু যে কাজটি একেবারেই করা যাবে না, তা হল নিয়মের হেরফের। ব্যায়ামের কোনও নিয়ম না থাকলে সবচেয়ে সমস্যা হয় বলেই মত বিশেষজ্ঞদের। ফলে রোজ যে কোনও নির্দিষ্ট একটি সময়েই ব্যায়াম করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Exercise gym
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE