Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Diabetes

ডায়াবিটিস আছে? সুস্থ থাকতে কী কী ফল খাবেন, আর কোনগুলি এড়িয়ে চলবেন?

ডায়াবিটিস রোগীর ক্ষেত্রে ফল খাওয়ার ক্ষেত্রেও সতর্ক থাকা জরুরি। কোন ফলগুলি খাবেন? সুস্থ থাকতে এড়িয়ে চলবেন কোন ফল?

খাওয়াদাওয়ায় নিয়ম মেনে না চললে ডায়াবিটিস বশে রাখা সহজ নয়।

খাওয়াদাওয়ায় নিয়ম মেনে না চললে ডায়াবিটিস বশে রাখা সহজ নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৬:৪৪
Share: Save:

ডায়াবিটিস ধরা পড়লে অনেক নিয়ম মেনে চলতে হয়। বিশেষ করে রাশ টানতে হয় খাওয়াদাওয়ায়। রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করলে ইচ্ছামতো সব খাবার খাওয়া যায় না। মিষ্টি তো বটেই, সেই সঙ্গে বাইরের প্রক্রিয়াজাত খাবার খাওয়া একেবারেই বন্ধ। খাওয়াদাওয়ায় নিয়ম মেনে না চললে ডায়াবিটিস বশে রাখা সহজ নয়। তবে যে কোনও অসুস্থতাই হোক, নিয়ম করে ফল খেতে বলেন চিকিৎসকরা। ফলে রয়েছে ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইবারেরে মতো স্বাস্থ্যের জন্য উপকারী নানা উপাদান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে পেটের যত্ন নেওয়া— সবেতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ফল। সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, নিয়মিত ফল খাওয়ার অভ্যাস ডায়াবিটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে। তবে ডায়াবিটিস রোগীর ক্ষেত্রে ফল খাওয়াতেও সতর্কতা মেনে চলা জরুরি। রক্তে শর্করার মাত্রা বাড়লে সব ফল খাওয়া যায় না। কারণ, ফলে ফ্রুক্টোজের পরিমাণ কম নয়। যা শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে।

নিয়মিত ফল খাওয়ার অভ্যাস ডায়াবিটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

নিয়মিত ফল খাওয়ার অভ্যাস ডায়াবিটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে। ছবি: সংগৃহীত

যে সব খাবারের গ্লাইসেমিক ইনডেক্স (জি.আই) উপরের দিকে, ডায়াবিটিস হলে সে সব খেতে বারণ করেন চিকিৎসকরা। কিছু ফলের জি.আই অনেক বেশি। তাই ডায়াবিটিস থাকলে সেই ফলগুলি একেবারে খাওয়া যাবে না। কয়েকটি ফলে জি.আই কম। সেগুলি কিন্তু নির্দ্বিধায় খেতে পারেন ডায়াবেটিকরা।

ডায়াবিটিস থাকলে ফল খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। ফল খাওয়ার পাশাপাশি কতটা পরিমাণে খাচ্ছেন, সেটাও কিন্তু খুব গুরুত্বপূর্ণ। তবে গ্লাইসেমিক ইনডেক্স কম বলে একসঙ্গে অনেক বেশি পরিমাণে খেয়ে নিলেও চলবে না। চিকিৎসকরা জানাচ্ছেন, ডায়াবিটিস থাকলে প্রতি দিন ১০০-১৫০ গ্রাম ফলের বেশি খাওয়া ঠিক হবে না। জি.আই বেশি হোক বা না হোক, ফল খেলে কম করে খাওয়াই ভাল। কয়েকটি ফল রয়েছে, যেগুলি ডায়াবিটিস রোগীরা খেতে পারেন। আবার কিছু ফল রয়েছে ডায়াবেটিকদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে।

ডায়াবিটিস রোগীরা কোন ফলগুলি খেতে পারেন?

আপেল, পেয়ারা, কমলালেবু, পেঁপে, তরমুজ— এই পাঁচটি ফল ডায়াবেটিকরা খেতে পারেন। এই ফলে ফ্যাটের পরিমাণ অনেক কম। সেই সঙ্গে ক্যালোরি, সোডিয়ামও অনেক কম পরিমাণে থাকে। অন্য দিকে, ভিটামিন সি, পটাশিয়াম, ডায়েটারি ফাইবারের পরিমাণও অনেক বেশি। যা ডায়াবিটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

কোন ফলগুলি এড়িয়ে চলবেন?

আম, আতা, কাঁঠাল, কলা, সবেদা, আঙুর— এই ফলগুলি শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। কারণ, এগুলির গ্লাইসেমিক ইনডেক্স তুলনায় অনেক বেশি। ডায়াবিটিস থাকলে ভুলেও খাবেন না এই ধরনের ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Health Fruit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE