Advertisement
১১ মে ২০২৪
High Blood Pressure

High Blood Pressure: ৫ অভ্যাস: হতে পারে উচ্চ রক্তচাপের কারণ

উচ্চ রক্তচাপ সংবহন তন্ত্রের সমস্যা ডেকে আনে। বাড়িয়ে দেয় স্ট্রোক ও হৃদরোগের মতো কঠিন রোগের ঝুঁকি।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ছাড়তে হবে কোন কোন অভ্যাস

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ছাড়তে হবে কোন কোন অভ্যাস ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ০৭:১৫
Share: Save:

সাধারণত একজন সুস্থ মানুষের ক্ষেত্রে রক্তচাপের মান হয় ১২০/৮০ মিলিমিটার পারদ স্তম্ভের সমান। এই মান যখন ১৪০/৯০ থেকে বেশি বেড়ে যায় তখন তাকে উচ্চ রক্তচাপ বলা হয়। উচ্চ রক্তচাপ সংবহন তন্ত্রের সমস্যা ডেকে আনে। বাড়িয়ে দেয় স্ট্রোক ও হৃদ্‌রোগের মতো কঠিন রোগের ঝুঁকি। দেখে নিন দৈনন্দিন কোন কোন অভ্যাস বাড়িয়ে দিতে পারে রক্তচাপ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

অতিরিক্ত লবণ খাওয়া: লবণে থাকে সোডিয়াম। আর এই সোডিয়াম বাড়িয়ে দিতে পারে রক্তচাপ। শুধু খাবারে পরিমাণ মতো নুন খাওয়াই সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণে যথেষ্ট নয়। বাজারজাত নানা খাদ্যে অতিরিক্ত নুন থাকে যা বাড়িয়ে দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা।

২। মানসিক চাপ: সাধারণত মানসিক চাপ সংক্রান্ত উচ্চ রক্তচাপ ক্ষণস্থায়ী হয়। অর্থাৎ মানসিক চাপ বাড়ার সঙ্গে সঙ্গে রক্তচাপ বাড়লেও উত্তেজনা প্রশমিত হলে রক্তচাপ আবার স্বাভাবিক হয়ে যায়। কিন্তু কোনও ব্যক্তি দীর্ঘ দিন ধরে মানসিক চাপে ভুগলে ক্ষতি হতে পারে রক্তবাহের। পাশাপাশি মানসিক চাপে ভোগা মানুষ অনেক সময় নেশার দিকে ঝোঁকেন। এতেও ক্ষতি হয় সংবহনতন্ত্রের।

অনিদ্রা: জার্নাল অব ক্লিনিকাল হাইপারটেনশনের একটি গবেষণা পত্র বলছে অনিদ্রায় সমস্যায় ভোগা ব্যক্তিদের উচ্চ রক্তচাপের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৪৮ শতাংশ বেশি। পাশাপাশি অনিদ্রা ও মানসিক চাপ পরস্পর সম্পর্কযুক্ত ফলে অনিদ্রা বাড়িয়ে দিতে পারে মানসিক চাপ, যা উচ্চ রক্তচাপের সমস্যা ডেকে আনতে পারে।

মদ্যপান: অতিরিক্ত মদ্যপান রক্তবাহী শিরা ও ধমনীর ভিতরের গহ্বর অপ্রশস্ত করে। ফলে রক্ত সঞ্চালনে সমস্যা দেখা দেয়, যা রক্তচাপ বৃদ্ধি করে এবং হৃদ্‌রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। পাশাপাশি অতিরিক্ত মদ্যপান বাড়িয়ে দেয় স্ট্রোকের ঝুঁকিও।

৫। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস: বেশি তেল মশলা দেওয়া খাবার খেলে কোলেস্টেরলের মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। অস্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি প্রয়োজনীয় শাক-সব্জি না খেলে একাধিক গুরুত্বপূর্ণ উপাদানের ভারসাম্য নষ্ট হয়। রক্তে স্নেহ পদার্থের মাত্রা বেড়ে গেলে তা রক্তবাহের ভিতর জমা হতে থাকে। এতে রক্তচাপ বাড়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Cardiac Arrest Daily life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE