Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sleep Tips

Food before Sleeping: ৫ খাবার: ঘটাতে পারে ঘুমের ব্যাঘাত

কিছু খাবার ঘুমের আগে পেটে গেলে নানা ভাবে সমস্যা তৈরি করে। তার জেরে ঘুম নষ্ট হয়। কোন কোন খাবার এমন গোলমালের কারণ হয় জানেন কি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১৪:১৩
Share: Save:

ঘুমের আগে ক্যাফিন খাওয়া যে সমস্যার, তা এখন অনেকেরই জানা। সে কফির সঙ্গেই ক্যাফিন যাক শরীরে, বা চা-চকোলেটের সঙ্গেই যাক।

ঠিক ঘুমাতে যাওয়ার আগে যে খুব ভারী খাবার খাওয়াও মুশকিল, তা-ও জানেন অনেকে। রাতে ডাল-মাছ-ভাতের ভরপুর আহারের পর সঙ্গে সঙ্গে যদি বিছানায় যাওয়া হয়, তা হলেও বেগ পেতে হয়। কারণ অত ভারী খাবার খাওয়ার পর শুয়ে পড়লে অম্বল, বুক জ্বালার মতো সমস্যা দেখা দেয়। তাতে ঘুমের সমস্যা হয়। তা নিয়মিত চলতে থাকলে উচ্চ রক্তচাপ, স্থূলতা, ডায়াবিটিস, মানসিক অবসাদের মতো নানা ধরনের সমস্যা তৈরি হতে পারে।

কিন্তু সে সব তো এখন অনেকেই মনে রাখেন। এমন কিছু খাদ্য যা, যা ঘুম নষ্ট করতে পারে। কিন্তু তার কথা সব সময়ে আলাদা করে মনেও রাখা হয় না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোন কোন খাদ্য ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে?

১) পিৎজা: অনেক সময়েই মনে হয়, রান্না না করে পিৎজা আনিয়ে নেওয়া যাক। দু’-এক টুকরো পিৎজা খেলেই রাতে আর কোনও চিন্তা থাকবে না। কিন্তু এই খাবারটি স্যাচুরেটেড ফ্যাটে ভরপুর। ফলে পেটে গিয়ে ঘটাতে পারে নানা সমস্যা। পিৎজা খাওয়ার পর পেট ভার লাগলে আর ভাল ভাবে ঘুম আসতে চাইবে না।

২) স্মুদি: শুনলে মনে হয় এক গ্লাস স্মুদি খেয়ে ঘুমাতে গেলে আর কী-ই বা সমস্যা হতে পারে! কিন্তু স্মুদিতে অনেকটা পরিমাণ চিনি দেওয়া হয়ে থাকে। চিনি যে ডায়াবিটিস বা স্থূলতার মতো সমস্যা ডেকে আনতে পারে, তা তো জানা। কিন্তু এর পাশাপাশি আরও একটি ঘটনা ঘটায় চিনি। রক্তে গ্লুকোজের মাত্রা চরম বাড়িয়ে দেয়। তার জেরে ঘুম আসতেও সমস্যা হয়।

৩) জল: বেশি জল খেলে শরীর আর্দ্র থাকে, এ কথা ঠিক। কিন্তু সবেরই সময় থাকে। রাতে ঘুমের সময়ে অতিরিক্ত বেশি জল খাওয়া মানেই শৌচালয়ে যাওয়ার প্রয়োজনে বার বার ঘুম ভেঙে যেতে পারে। ফলে রাতের দিকে কমাতে হবে জল খাওয়ার পরিমাণ।

৪) মদ: অনেকে বলে থাকেন ঘুমের আগে এক-দু’পেগ মদ্যপান কাজের। তাড়াতাড়ি ঘুম আসে তাতে। কিন্তু কয়েক ধরনের সমস্যাও হয় ঘুমের আগে অতিরিক্ত মদ্যপান করলে। প্রথমত, মদ্যপানের কারণে ডিহাইড্রেশন হয়। ফলে অনেকেরই রাতে গলা শুকিয়ে গিয়ে ঘুম ভেঙে যায়। আর একটি সমস্যা হল শরীরে অ্যালকোহল গেলে অক্সিজেনের অভাব ঘটতে পারে। তাই ঘুমের মধ্যে শ্বাস নেওয়ার সমস্যা দেখা দিতে পারে।

৫) তেল-মশলা দেওয়া ঝোল: বেশি মশলা খেলেও ঘুমের সমস্যা হতে পারে। তেল-মশলা দিয়ে অতিরিক্ত কষানো রান্না খেলে অম্বল হওয়ার প্রবণতা থাকে। অসুস্থ বোধ করে বার বার ঘুম ভেঙে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleep Tips sleep Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE