Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Obesity

Weight Loss Food: পাঁচ খাবার: না খেয়ে নয়, খেয়েই কমবে ওজন

ওজন কমাতে বিভিন্ন খাবার না খাওয়াই দস্তুর। কিন্তু কোন কোন খাবার খেয়েও কমতে পারে ওজন?

ওজন কমাতে কী কী খাবেন

ওজন কমাতে কী কী খাবেন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ১২:০৬
Share: Save:

অতিরিক্ত ওজন অনেক সময় একাধিক দীর্ঘমেয়াদি রোগ ডেকে আনতে পারে। তাই এখন অনেকেই অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে চাইছেন। ওজন ঝরাতে কী কী খাওয়া যাবে না তার তালিকা দীর্ঘ। কিন্তু কোন কোন খাবার খেলে ওজন কমানো সহজ হত, তা জানেন?

৫টি স্বাস্থ্যকর খাদ্য যা দ্রুত মেদ ঝরাতে এবং ওজন কমাতে সাহায্য করে—

দারচিনি

দারচিনি পেট দ্রুত ভরিয়ে দেয় ও খিদে কমাতে সহায়তা করে। তা ছাড়া এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং বিপাককে ত্বরান্বিত করতেও সাহায্য করে। ফলে শরীরে মেদের সঞ্চয় কমে।

লঙ্কা

লঙ্কা দেহে যে ঝালের অনুভূতি তৈরি করে, তাকে থার্মোজেনিক ইমপ্যাক্ট বলে। এই অনুভূতি বিপাক হার বাড়াতে সাহায্য করে। যা সহায়তা করে ওজন কমাতে।

গোটা শস্য

ফাইবারসমৃদ্ধ গোটাশস্য ওজন কমাতে, হজমশক্তি বাড়াতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ওটস, কিনোয়া, ঢেঁকি ছাঁটা চাল, গোটা শস্যের রুটি এবং সিরিয়াল সবই মেদ ঝরানোর জন্য বেশ উপযোগী খাবার।

ব্রকলি

ফুলকপি এবং ব্রাসেলস স্প্রাউটের মতো ব্রকলিতেও প্রচুর পরিমাণে ফাইবার এবং খনিজ রয়েছে, যা শরীরের মেদ দহনে সাহায্য করে। তা ছাড়া ব্রকলিতে ক্যালশিয়ামের পরিমাণও বেশ ভাল, যা অস্থিসন্ধির স্বাস্থ্য এবং ওজন হ্রাস, উভয়ের জন্যই উপকারী।

স্যামন মাছ

স্যামন একটি চর্বিহীন প্রোটিন, পাশাপাশি এই মাছ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর। এটি ওজন কমানোর জন্য উপকারী, তবে এই প্রোটিন হজম করার জন্য নিয়মিত শরীরচর্চা করতে হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Obesity Weight Loss Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE