Advertisement
১৯ জুন ২০২৪
Ghee-Milk Benefits

দিন দিন ভুঁড়ি বাড়ছে? ঘি খেয়েই কমতে পারে ওজন, জানতে হবে সঠিক কায়দা

আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়, দুধের সঙ্গে ঘি খাওয়া হলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। রাতে ঘুমোতে যাওয়ার আগে ঘি দিয়ে দুধ খেলে সুফল মেলে আরও বেশি। শীতের মরসুমে এই পানীয় নিয়মিত খেলে কী কী উপকার পেতে পারেন?

Five golden benefits of adding ghee to your daily glass of milk.

ঘি খেয়েই কী ভাবে ওজন কমাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৩:৫৩
Share: Save:

ঘি এবং গরুর দুধ দুটিই স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা কমবেশি সকলেই জানেন। তবে দুধের সঙ্গে ঘি মিশিয়ে খেলে তার স্বাস্থ্যগুণ বেড়ে যায় আরও বেশি, সেই খবর জানেন কি? অদ্ভুত শোনাচ্ছে তো? আমরা ভাত কিংবা রুটির সঙ্গে ঘি খেয়ে অভ্যস্ত। রান্নার স্বাদ বৃদ্ধির জন্য তো ঘিয়ের কোনও তুলনাই নেই। তবে আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়, দুধের সঙ্গে ঘি খাওয়া হলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। রাতে ঘুমোতে যাওয়ার আগে ঘি দিয়ে দুধ খেলে সুফল মেলে আরও বেশি। শীতের মরসুমে এই পানীয় নিয়মিত খেলে কী কী উপকার পেতে পারেন?

১) শীতকাল মানেই তো ভূরিভোজ। পার্টি, পিকনিক লেগেই থাকে। আর সেই সঙ্গে লেগে থাকে পেটের সমস্যা। ঘি-দুধ হজমে সাহায্যকারী এনজাইমের নিঃসরণকে উদ্দীপিত করে। বিপাকক্রিয়া বাড়ায় এবং পাচনতন্ত্রকে শক্তিশালী করে। দুধের সঙ্গে ঘি-র মিশ্রণ কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে। অনেকের ধারণা, ঘি খেলে ওজন বেড়ে যায়। তবে রোজ এক চামচ ঘি কিন্তু ওজন কমাতে সাহায্য করে। ঘি খেলে ভুলভাল খাওয়ার ইচ্ছে কমে যায়। তাই ওজনও থাকে নিয়ন্ত্রণে।

২) শীতকালে বাতের ব্যথা বাড়ে। গাঁটের ব্যথা কমাতে চুমুক দিতে পারেন এই পানীয়ে। ঘি-তে থাকা ভিটামিন কে-২ হাড়কে দুধের উচ্চ ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে। ফলে হাড় শক্তিশালী হয়। শিশুদের জন্যও এই পানীয় বেশ উপকারী। দুধের সঙ্গে ঘি খেলে শরীরের টিস্যুগুলির বিকাশ হয়। স্মৃতিশক্তি বাড়াতেও এই মিশ্রণ বেশ উপকারী।

৩) শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায়। ময়েশ্চারাইজ়ার মাখার পরেও ত্বক টানতে থাকে। ঘি এবং দুধ উভয়ই প্রাকৃতিক ময়েশ্চারাইজার, যা ত্বককে উজ্জ্বল করে। দূষণ এবং মানসিক ক্লান্তির কারণে অনেক সময়ে ত্বক নিস্তেজ দেখায়। রাতে দুধ এবং ঘি খেলে তা ত্বকের আর্দ্রতা বাড়ায়। জেল্লা ফিরিয়ে আনতেও সাহায্য করে। শীতকালে ত্বক যত্নে রাখতে এই পানীয় খেতেই পারেন।

Five golden benefits of adding ghee to your daily glass of milk.

রাতে ঘুমোতে যাওয়ার আগে ঘি দিয়ে দুধ খেলে সুফল মেলে। ছবি: সংগৃহীত।

৪) রোজের কর্মব্যস্ত জীবনে মানসিক চাপের কারণে অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। শোয়ার আগে ঘি-দুধে চুমুক দিলে ঘুম ভাল হয়। ঘি মেশানো এক কাপ দুধ আপনার স্নায়ুকে শান্ত করে এবং আপনাকে তন্দ্রাচ্ছন্ন অবস্থায় পাঠাতে সাহায্য করে।

৫) নিয়মিত ঘি-সহ দুধ খাওয়া যৌন জীবনের পক্ষেও ভাল। এটি বীর্য উৎপাদনের সঙ্গে যৌনশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। আয়ুর্বেদ শাস্ত্রে বন্ধ্যত্বের সমস্যা দূর করতে এই পানীয়ের উপর ভরসা রাখার কথা বলা হয়।

কী ভাবে বানাবেন ঘি আর দুধের মিশ্রণ?

একটি পাত্রে এক চামচ ঘি গরম করুন। এর পর এক কাপ দুধ দিয়ে মিশ্রণটি ভাল করে মিশিয়ে নিন। স্বাদ বাড়াতে কেশর ও সামান্য মধুও দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE