Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Weight Loss

Weight loss tips: জিমে ভর্তি হওয়ার কথা ভাবছেন? প্রস্তুতিপর্বে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন

স্থূলতার হাত ধরেই শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ। তাই সুস্বাস্থ্যের জন্য ওজনকে বাগে আনতেই হবে! মেদ ঝরাতে জিমে যাওয়ার কথা ভাবছেন?

স্থূলতার হাত ধরেই শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ।

স্থূলতার হাত ধরেই শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১৮:০৬
Share: Save:

বাড়তি ওজন চিন্তায় ফেলেছে? আলমারিতে রাখা পছন্দের জামাগুলি আর গায়ে ঢুকছে না? কেবল সুন্দর দেখানোর জন্য নয়, শরীর সুস্থ রাখতেও কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি। স্থূলতার হাত ধরেই শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ। তাই সুস্বাস্থ্যের জন্য ওজনকে বাগে আনতেই হবে! মেদ ঝরাতে জিমে যাওয়ার কথা ভাবছেন? তার আগে নিজেকে কী ভাবে প্রস্তুত করবেন জানেন?

শরীরচর্চা: ওজন ঝরাতে স্বাস্থ্যকর খাবার যেমন ডায়েটে রাখা জরুরি, তেমনই শরীরচর্চাও করতে হবে। জিমে গিয়ে শরীরচর্চা শুরু করলেই যে আপনি সপ্তাহ খানেকের মধ্যে ফল পেতে শুরু করবেন, এমনটা নয়। অনেকেই কয়েক দিন জিমে গিয়ে মনের মতো ফল না পাওয়ায় শরীরচর্চা করার উৎসাহ হারিয়ে ফেলেন! তাই জিমে ভর্তি হওয়ার আগে মানসিক প্রস্তুতি নিতে হবে।

খালি পেটে থাকার অভ্যাস: দ্রুত ওজন ঝরানোর আশায় অনেকেই জিম করার পাশাপাশি কঠিন ডায়েট শুরু করেন। দীর্ঘক্ষণ খালি পেটে থাকেন। এই কাজ কিন্তু ভুলেও করবেন না। জিমে গিয়ে শরীরচর্চা করলে অনেক ক্যালোরির খরচ হয়। শরীর যদি পর্যাপ্ত মাত্রায় পুষ্টির জোগান না পায়, তা হলে তা আপনার স্বাস্থ্যের পক্ষে মোটেও ভাল হবে না। আপনার শরীর দুর্বল হয়ে পড়বে, রক্তচাপও কমে যেতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ডায়েটে প্রোটিন রাখুন: ডায়েটে উচ্চ মাত্রায় প্রোটিন রাখলেও আপনার ওজন ঝরতে পারে। তা ছাড়া পেশির গঠন মজবুত করতেও প্রোটিন-সমৃদ্ধ খাবার দারুণ উপকারী। তাই জিমে যোগ দেওয়ার আগে অবশ্যই ডায়েটের প্রতি নজর দিতে হবে।

জল খাওয়ার অভ্যাস: নিয়মিত আড়াই থেকে তিন লিটার জল খাওয়ার অভ্যাস করুন। এতে শুধু আপনার শরীরে জলের ভারসাম্য বজায় থাকবে তা-ই নয়, আপনার ওজনও নিয়ন্ত্রণে থাকবে। শরীরচর্চার সময় শরীরে জলের ঘাটতি হলে পেশিতে টান পড়ার সম্ভাবনা বেড়ে যায়, ফলে চোট লাগার ঝুঁকি থাকে।

টানা আট ঘণ্টার ঘুম: শরীরচর্চা শুরু করবেন ভাবছেন? সবার আগে দিনে আট ঘণ্টার ঘুম হচ্ছে কি না তা নিশ্চিত করুন। পর্যাপ্ত ঘুম না হলে আপনি ক্লান্তবোধ করতে পারেন, ফলে শরীররর্চা করার সময় অল্পতেই হাঁপিয়ে পড়বেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Gym
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE