Advertisement
০৪ মে ২০২৪
Belly Fat

পেটের মেদ কমতে বাধ্য, তার জন্য জানতে হবে কাঁচা রসুন খাওয়ার ৫ অনন্য উপায়

কাঁচা রসুনের মধ্যে থাকা সালফার শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। খাবার হজমেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রসুন।

Five raw garlic hacks could be the game changer for belly fat.

কী ভাবে রসুন খেলে ঝরবে মেদ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৬:৫৮
Share: Save:

পুজোর পর থেকেই শরীরচর্চা করতে শুরু করেছেন। কিন্তু পুজোর ক’দিন যে পরিমাণ অত্যাচার চলেছে, শুধু শরীরচর্চায় চটজলদি ফল মিলবে না। বিপাকহার উন্নত করতে নিয়মিত উষ্ণ জলে মধু, লেবুর রস মিশিয়ে খেয়ে থাকেন অনেকেই। অনেকে আবার সকালে খালি পেটে কাঁচা রসুনও খান। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, কাঁচা রসুনের মধ্যে থাকা সালফার শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। খাবার হজমেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রসুন। নিয়মিত কাঁচা রসুন খেলে বিপাকহার উন্নত হয়। যা পরোক্ষ ভাবে শরীরের ওজনের উপর প্রভাব ফেলে। তবে পুষ্টিবিদেরা বলছেন, কাঁচা রসুনকে কার্যকর করে তুলতে হলে তা খেতে হবে বিশেষ পদ্ধতিতে।

সকালে খালি পেটে কী ভাবে রসুন খেলে দ্রত ফল মিলবে?

১) কাঁচা রসুনের সঙ্গে ঈষদুষ্ণ জল

কাঁচা রসুনের খোসা ছাড়িয়ে একটু থেঁতো করে খেয়ে নিন। সঙ্গে সঙ্গে উষ্ণ জল খেয়ে নিন এক গ্লাস। চাইলে উষ্ণ জলে সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন।

২) রসুনের সঙ্গে লেবুর রস

কাঁচা রসুনের গন্ধ সহ্য করতে পারেন না? তারও উপায় আছে। কাঁচা রসুনের সঙ্গে সামান্য একটু লেবুর রস মিশিয়ে নিন। এক গ্লাস উষ্ণ জল খেয়ে নিন। পেটের ভুঁড়ি কমাতে রসুনের সঙ্গে ভিটামিন সি-র যুগলবন্দি দারুণ কাজ করে।

৩) রসুনের সঙ্গে মধু

এক গ্লাস উষ্ণ জলের সঙ্গে থেঁতো করা রসুন এবং মধু মিশিয়ে খেতে পারেন। রসুনের হালকা ঝাল খেতেও অস্বস্তি হয় অনেকের। তাই মধু মিশিয়ে নিলে খেতে সমস্যা হবে না।

Five raw garlic hacks could be the game changer for belly fat.

কাঁচা রসুনকে কার্যকর করে তুলতে হলে তা খেতে হবে বিশেষ পদ্ধতিতে। ছবি: সংগৃহীত।

৪) রসুনের সঙ্গে গ্রিন টি

বিপাকহার উন্নত করতে সকালে কফির বদলে গ্রিন টি খাওয়ার অভ্যাস করেছেন অনেক আগেই। কিন্তু চটজলদি ফল পেতে এই চায়ের সঙ্গে যদি এক কোয়া রসুন বেটে মিশিয়ে নিতে পারেন, তা হলে কাজ হবে তরতরিয়ে।

৫) রসুন এবং নুন

সামান্য একটু নুন দিয়ে রসুন খেলেও পেটের মেদ ঝরে দ্রুত। আয়ুর্বেদে তেমনটাই উল্লেখ করা হয়েছে। বিপাকহার বাড়িয়ে তুলতে অনেকে আবার নুনের সঙ্গে বেকিং সোডাও মিশিয়ে নেন। তবে নিয়মিত খালি পেটে বেকিং সোডা খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fat Belly Fat Fat Reducing Tips garlic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE