Advertisement
১৭ মে ২০২৪
Stomach Ulcer Symptoms

খাবার দেখলেই বমি বমি ভাব? পেটে আলসার হয়নি তো? বুঝবেন কী ভাবে?

‘এইচ পাইলোরি’ ব্যাকটেরিয়া থেকেও পেটে সংক্রমণ হতে পারে। তাই আলসার সম্পর্কে সচেতন হন শুরু থেকেই। জেনে নিন আলসারের কিছু প্রাথমিক লক্ষণ।

খাবার দেখলেই কি আপনার গা গুলিয়ে আসে?

খাবার দেখলেই কি আপনার গা গুলিয়ে আসে? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৭:০৪
Share: Save:

দিন হোক বা রাত, খাবার দেখলেই গা গুলিয়ে আসে? কিছু খেলেই যেন পেটে জ্বালা করে? এমনটা হলে কিন্তু অবহেলা করবেন না। এই উপসর্গ হতেই পারে পেটে আলসারের প্রাথমিক লক্ষণ। ‘আলসার’ কথার অর্থ ‘ক্ষত’। এই ক্ষত পরিপাকতন্ত্রের যে কোনও অংশে হতে পারে। সময় মতো সতর্ক না হলে, পরবর্তী কালে ছোট সমস্যাই বড় রোগের আকার নিতে পারে। খাদ্যনালিতে অধিক মাত্রায় অ্যাসিড উৎপন্ন হলে এই রোগ হয়। তা ছাড়া ‘এইচ পাইলোরি’ ব্যাকটেরিয়া থেকেও পেটে সংক্রমণ হতে পারে। তাই আলসার সম্পর্কে সচেতন হন শুরু থেকেই। জেনে নিন আলসারের কিছু প্রাথমিক লক্ষণ।

পেটের আলসার কিন্তু প্রাণঘাতীও হতে পারে।

পেটের আলসার কিন্তু প্রাণঘাতীও হতে পারে। প্রতীকী ছবি।

১) যদি পেটের উপর ও মাঝের দিকে জ্বালা করে, কামড়ে ধরা ব্যথা হয়, তবে সাবধান থাকুন। এই ধরনের সমস্যা শুধু অ্যান্টাসিড খেলেই কমে।

২) অনেক আলসারের ক্ষেত্রে খাবার খেলে ব্যথা বাড়ে। গ্যাসট্রিক আলসারের ক্ষেত্রে খাবার খাওয়ার দু’-তিন ঘণ্টা পর পেটে তীব্র যন্ত্রণা হতে পারে।

৩) খাওয়ার সঙ্গে সঙ্গেই পেটে ব্যথা বাড়লেও আপনার আলসার হয়ে থাকতে পারে।

৪) মাঝেমাঝে ঢেকুর উঠলে, বুক জ্বালা করলেও আলসার নিয়ে সাবধান হন।

৫) সব সময়ে গা গোলানো, বমি বমি ভাবের সমস্যায় ভুগলে অবশ্যই আলসার হয়েছে কি না পরীক্ষা করিয়ে নিন।

পেটের আলসার কিন্তু প্রাণঘাতীও হতে পারে। এই রোগের কারণে খাদ্যথলি বা খাদ্যনালিতে রক্তক্ষরণও হতে পারে। সে ক্ষেত্রে বমি কিংবা মলের সঙ্গে রক্তপাত হতে পারে। চিকিৎসা না করিয়ে ফেলে রাখলে এই আলসার থেকে সহজে মুক্তি মেলে না। এবং বেশি বাড়াবাড়ি হলে মৃত্যুও ঘটতে পারে।

কেবল তেল, মশলাদার খাবার খেলেই আলসার হতে পারে, এমনটা নয়। মশলাদার খাবার আলসারের জন্য দায়ী নয়। আলসার হলে এই খাবার রোগের তীব্রতা কয়েক গুণ বাড়িয়ে তোলে। ধূমপান এবং মদ্যপানের অভ্যাস পরিপাকতন্ত্রে আলসারের আশঙ্কা কয়েক গুণ বাড়িয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ulcer Stomach ulcer Health Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE