Advertisement
১০ মে ২০২৪
Periods

সময়ে ঋতুস্রাব হয়নি? আপনি কি অন্তঃসত্ত্বা, না কি কোনও রোগে আক্রান্ত?

টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা মহিলাদের বেশি থাকে। মহিলারা ডায়াবিটিসের শিকার হলে কয়েকটি লক্ষণ বেশি করে দেখা দেয়। সেগুলি কী কী?

কী কী সমস‍্যা থাকলে ঋতুস্রাবের অনিয়ম দেখা যায়?

কী কী সমস‍্যা থাকলে ঋতুস্রাবের অনিয়ম দেখা যায়? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৩:১৪
Share: Save:

টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। এই রোগে আক্রান্তের সংখ্যা প্রায় ৯০-৯৫ শতাংশ। শুধু বয়স বাড়লেই এই রোগ হানা দেয়, এমন নয়। কমবয়সিদের মধ্যেও ডায়াবিটিসের আশঙ্কা বাড়ছে। অস্বাস্থ্যকর জীবনযাত্রা, অনিয়মিত খাওয়াদাওয়া, কায়িক পরিশ্রম কম করা, এমন কিছু কারণে ডায়াবিটিসের আশঙ্কা বাড়ছে। সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা মহিলাদের বেশি থাকে। মহিলারা ডায়াবিটিসের শিকার হলে কয়েকটি লক্ষণ বেশি করে দেখা দেয়। সেগুলি কী কী?

সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা মহিলাদের বেশি থাকে।

সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা মহিলাদের বেশি থাকে। প্রতীকী ছবি।

মূত্রনালির সংক্রমণ

রক্তে শর্করার মাত্রা বাড়লে মূত্রাশয়ের সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। বিশেষ করে রক্তে শর্করার পরিমাণ অনেকটাই বেশি হলে এই আশঙ্কা প্রবল হয়। ডায়াবিটিস থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটা কমে যায়। সংক্রমণের সঙ্গে লড়াই করার ক্ষমতা আগের মতো থাকে না। বলে সংক্রমণজনিত সমস‍্যা আরও বেশি করে দেখা যায়।

অনিয়মিত ঋতুস্রাব

ডায়াবিটিস অনিয়মিত ঋতুস্রাবের কারণ হতে পারে। রক্তে শর্করার পরিমাণ বেশি হলে প্রতি মাসে ঋতুস্রাব ব‍্যহত হয়। বিশেষ টাইপ টু ডায়াবিটিসের ক্ষেত্রে এমন হয়। তবে এটাও ঠিক যে, সব ডায়াবিটিস রোগীর ক্ষেত্রে এমনটা হয় না। ডায়াবিটিসের পাশাপাশি অন‍্য শারীরিক কোনও অসুস্থতা থাকলে ঋতুস্রাবের এই অনিয়ম দেখা যায়।

পিসিওএস

নারী শরীরে ডায়াবিটিস হানা দিলে যে সমস‍্যাগুলি হয় তার মধ‍্যে অন‍্যতম পিসিওএস। টাইপ টু ডায়াবিটিসে আক্রান্ত মহিলাদের এই রোগের ঝুঁকি প্রায় চারগুণ বেশি থাকে। এমনকি, বংশে ডায়াবিটিসের কোনও ইতিহাস থাকলে পিসিওএস হওয়ার আশঙ্কা যথেষ্ট প্রবল হয়।

‘আমেরিকান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ‍্যান্ড প্রিভেনশন’ অনুসারে, অন্তঃসত্ত্বা অবস্থায় ডায়াবিটিস হওয়ার আশঙ্কা থাকে দশ শতাংশ। এই সময় ডায়াবিটিস হলে আলাদা করে তেমন কোনও উপসর্গ প্রকাশ পায় না। তবে গর্ভস্থ শিশুর ওজন এবং আয়তন স্বাভাবিকের চেয়ে বেশি হওয়া অন্তঃসত্ত্বাকালীন ডায়াবিটিসের লক্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Periods PCOS Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE