Advertisement
২৫ এপ্রিল ২০২৪
milk

দুধ শরীরের জন্য উপকারী, কিন্তু সঙ্গে কোন ৩ খাবার খেলে বিপদ হতে পারে?

কিছু খাবার রয়েছে, যেগুলি দুধের সঙ্গে খেতে বারণ করছেন চিকিৎসকরা। কারণ, তাতে উপকারের বদলে ক্ষতি হবে।

Symbolic Image.

নিয়ম করে দুধ খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৩:৪০
Share: Save:

দুধ শরীরের জন্য কতটা উপকারী, তা বলা বাহুল্য। যে খাবারগুলি শরীরের যত্ন নেয়, দুধ তার মধ্যে অন্যতম। ওজন কমানো থেকে রোগ প্রতিরোধ করা— সুস্থ থাকতে দুধের ভূমিকা বলা বাহুল্য। সব বয়সের মানুষের দুধ খাওয়া অত্যন্ত জরুরি। শরীরে ক্যালশিয়াম, ভিটামিন ডি এবং অন্যান্য উপাদানের পরিমাণ পর্যাপ্ত রাখতে নিয়ম করে দুধ খাওয়া জরুরি। তবে কিছু খাবার রয়েছে, যেগুলি দুধের সঙ্গে খেতে বারণ করছেন চিকিৎসকরা। কারণ, তাতে উপকারের বদলে ক্ষতি হবে। দুধের সঙ্গে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

টক জাতীয় ফল

কমলালেবু, আঙুর, আনারস— এই ধরনের সাইট্রাস জাতীয় ফল কখনওই দুধের সঙ্গে খেতে দেবেন না। এই ফলগুলিতে ভরপুর পরিমাণে অ্যাসিড থাকে। ফলে থাকা অ্যাসিড দুধের প্রোটিন সহজে হজম হতে দেয় না। ফলে গ্যাস, পেটব্যথার মতো সমস্যা তৈরি হতে পারে। দুধের সঙ্গে তো নয়ই, এমনকি দুধ খাওয়ার আগে এবং পরেও টকজাতীয় ফল যাতে না খায় শিশু, সে দিকে নজর রাখুন।

Image of Grapes.

দুধের সঙ্গে আঙুর খাওয়া ঠিক নয়। ছবি: সংগৃহীত।

তরমুজ

গরমে শরীর ঠান্ডা রাখতে তরুমুজ দারুণ উপকারী। কিন্তু দুধের সঙ্গে ভুলেও এটা খাওয়া উচিত নয়। তরমুজেও এক ধরনের অ্যাসিড থাকে, যা দুধের সঙ্গে মিশলে নানা রকম পেটের গোলমাল শুরু হয়। তাই ঝুঁকি এড়াতে দুধের সঙ্গে তরমুজ এড়িয়ে চলুন সতর্ক ভাবে।

আঙুর

সাধারণত দুধের সঙ্গে কেউ আঙুর খান না। তবে যখন আঙুর খেয়েছেন, তার ঘণ্টাখানেকের মধ্যে দুধ খাবেন না। পেটের নানা সমস্যা এড়াতে খাবারের এই যুগলবন্দি এড়িয়ে চলতে হবে। কয়েক মুহূর্তের হেরফেরে আঙুর এবং দুধ খেলে ডায়েরিয়া পর্যন্ত হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE