Advertisement
২৪ জুলাই ২০২৪
Healthy Tips

৩ খাবার: শিশুকে দুধের সঙ্গে ভুলেও খাওয়াবেন না, সন্তান অসুস্থ হয়ে পড়তে পারে

কিছু খাবার দুধের সঙ্গে খাওয়া একেবারেই ঠিক নয়। কোন খাবারগুলি দুধের সঙ্গে খাবেন না?

Foods you should Avoid to Eat with milk

দুধের সঙ্গে কিছু খাবার না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৯:২৫
Share: Save:

শরীরে ক্যালশিয়াম, ভিটামিন ডি এবং অন্যান্য উপাদানের পরিমাণ পর্যাপ্ত রাখতে নিয়ম করে শিশুদের দুধ খাওয়ানো প্রয়োজন। তবে কয়েকটি খাবার আছে, যেগুলি দুধের সঙ্গে খেতে বারণ করছেন চিকিৎসকরা। কারণ তাতে উপকারের বদলে ক্ষতি হতে পারে। দুধের সঙ্গে কোন খাবারগুলি শিশুকে খেতে দেবেন না?

জাতীয় ফল

কমলালেবু, আঙুর, আনারস— এই ধরনের সাইট্রাস জাতীয় ফল কখনওই দুধের সঙ্গে খেতে দেবেন না। এই ফলগুলিতে ভরপুর পরিমাণে অ্যাসিড থাকে। ফলে থাকা অ্যাসিড দুধের প্রোটিন সহজে হজম হতে দেয় না। ফলে গ্যাস, পেটব্যথার মতো সমস্যা তৈরি হতে পারে। দুধের সঙ্গে তো নয়ই, এমনকি দুধ খাওয়ার আগে এবং পরেও টকজাতীয় ফল যাতে না খায় শিশু, সে দিকে নজর রাখুন।

তরমুজ

গরমে শরীর ঠান্ডা রাখতে তরুমুজ দারুণ উপকারী। কিন্তু দুধের সঙ্গে ভুলেও এটা খাওয়া উচিত নয়। তরমুজেও এক ধরনের অ্যাসিড থাকে, যা দুধের সঙ্গে মিশলে নানা রকম পেটের গোলমাল শুরু হয়। তাই ঝুঁকি এড়াতে দুধের সঙ্গে তরমুজ এড়িয়ে চলুন সতর্ক ভাবে।

Foods you should Avoid to Eat with milk

দুধের সঙ্গে কেউ আঙুর খাবেন না। ছবি: সংগৃহীত।

আঙুর

সাধারণত দুধের সঙ্গে কেউ আঙুর খান না। তবে যখন আঙুর খেয়েছেন, তার ঘণ্টাখানেকের মধ্যে দুধ খাবেন না। পেটের নানা সমস্যা এড়াতে খাবারের এই যুগলবন্দি এড়িয়ে চলতে হবে। কয়েক মুহূর্তের হেরফেরে আঙুর এবং দুধ খেলে ডায়েরিয়া পর্যন্ত হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE