Advertisement
১৭ জুন ২০২৪
Breakfast Tips

৫ খাবার: সকালে চা, কফির সঙ্গে খেলে সারা দিন শারীরিক অস্বস্তিতে কাটবে

চায়ের সঙ্গে অনেক খাবারই খাওয়া ঠিক নয়। তাতে শরীরের ক্ষতি হয়। কোন খাবারগুলি জেনে রাখলে বিপদ এড়ানো যাবে।

চায়ের সঙ্গে কিছু খাবার নৈব নৈব চ।

চায়ের সঙ্গে কিছু খাবার নৈব নৈব চ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১০:২৮
Share: Save:

দিনের শুরুতে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে সারা দিন শরীরের হাল কেমন থাকবে। চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেই তাই স্বাস্থ্যকর খাবার খেয়ে দিন শুরু করার কথা বলেন। সারা দিনের কাজের ব্যস্ততায় আর দৌড়ঝাঁপে আলাদা করে শরীরের খেয়াল রাখার সময় হয় না। সকালে বাড়ি থেকে বেরোনোর আগে তাই ভাল করে খাওয়াদাওয়া করা উচিত। ঘুম থেকে উঠেই অনেকে স্নানঘরে ঢুকে পড়েন। বিছানায় বসে মৌজ করে চা কিংবা কফির কাপে চুমুক দেওয়ার সুযোগ হয় না। অনেকেই তাই জলখাবার খাওয়ার সময় চায়ে গলা ভিজিয়ে নেন। কিন্তু চায়ের সঙ্গে অনেক খাবারই খাওয়া ঠিক নয়। তাতে শরীরের ক্ষতি হয়। কোন খাবারগুলি জেনে রাখলে বিপদ এড়ানো যাবে।

ভাজাভুজি

অফিস থেকে ফিরে চপ, শিঙা়ড়ার সঙ্গে দুধ চা খেতে মন্দ লাগে না। কিন্তু দুধ চা আর তেলেভাজার যুগলবন্দি একেবারেই স্বাস্থ্যকর নয়। ভাজাভুজিতে সোডিয়ামের পরিমাণ বেশি। দুধ চায়ের সঙ্গে সোডিয়াম মিশে গিয়ে হজমের গোলমাল বাধাতে পারে। বিপাকহারও খানিকটা ধীর হয়ে যায়।

চিজ়

পিৎজ়া কিংবা বার্গারের সঙ্গে ভুলেও দুধ চা খাবেন না। কারণ এই ধরনের জাঙ্কফুডে চিজ়, মেয়োনিজ থাকে। ফলে দুগ্ধজাত খাবার দুধ চায়ের সঙ্গে না খাওয়াই শ্রেয়। চিজ়, মেয়োনিজ় আর দুধ চা— এই তিনটি একসঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে।

সাইট্রাসজাতীয় ফল

দুধ চা খাওয়ার আগে কিংবা পরে ভুলেও টকজাতীয় কোনও ফল খাবেন না। দুধ চা আর ফল কয়েক মুহূর্তের তফাতে খেলে মারাত্মক বদহজম হতে পারে। কারণ, ফলে অ্যাসিডের পরিমাণ বেশি। তার সঙ্গে দুধ চা খেলে অম্বল হয়।

ওট্‌স

স্বাস্থ্য সচেতন, তাই ওট্‌স দিয়ে তৈরি মুখরোচক ‘টা’ খেয়ে থাকেন কফির সঙ্গে। খাসির মাংসের মতোই ওট্‌সের মধ্যেও জিঙ্ক রয়েছে। তাই এই খাবারটিও ব্রাত্য।

ডিম

ডিমে প্রোটিনের পরিমাণ বেশি হলেও জিঙ্কের পরিমাণ কম নয়। তাই পুষ্টিবিদেরা এই খাবারটিও কফির সঙ্গে খেতে বারণ করেন। সকালে অনেকেই ডিমসেদ্ধ খান। সেক্ষেত্রে কফি এবং ডিমসেদ্ধর মধ্যে কোনও একটি বেছে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE