Advertisement
১৯ জুলাই ২০২৪
Health benefits of Potato

আলু শত্রু নয়, এর গুণ অনেক, কী ভাবে খেলে ভরপুর পুষ্টি পাবেন অথচ ওজনও বাড়বে না?

আলু খেলেই ওজন বাড়বে, এমন ধারণা আছে অনেকেরই। স্বাস্থ্য সচেতনেরা তাই আলু এড়িয়েই চলেন। কিন্তু আলু খাওয়া কি স্বাস্থ্যের জন্য সত্যিই ক্ষতিকর?

Health benefits of Potato

আলু কী ভাবে খেলে উপকার পাবেন ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৭:২০
Share: Save:

বাঙালির পাতে আলু থাকবে না, তাই কি হয়! মাংসে আলু, বিরিয়ানিতে আলু, আলু ভাতে, আলু পোস্ত, ঝুরঝুরে আলু ভাজা— আলুর হরেক পদ। মোটা হওয়ার ভয়ে অনেকেই আলু এড়িয়ে চলেন। এমন অনেকেই রয়েছেন, যাঁদের ডায়েটে আলু একেবারেই স্থান পায় না। কিন্তু, আলু খেলে কি সত্যিই ওজন বাড়ে?

এই ধারণাটা সম্পূর্ণ ঠিক নয় বলেই মত পুষ্টিবিদদের। আলুকে সুস্বাদু ও পুষ্টিকর খাদ্যের তালিকাতেই রেখেছেন তাঁরা। আলু খেলে রক্তে শর্করা বাড়বে, এমন ধারণাও রয়েছে। পুষ্টিবিদদের মত, আলু খেলে ডায়াবিটিস হতে পারে, এমন ধারণা সঠিক নয়। আলু খেলেই যে ওজন বেড়ে যাবে, তেমনটাও নয়। তবে আলু কী ভাবে খাচ্ছেন, কেমন ভাবে রান্না হচ্ছে, তার উপরেই সবটা নির্ভর করছে।

অস্বাস্থ্যকর নয়, জেনে নিন আলুর গুণ

১) আলুর মধ্যে থাকা আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, জিঙ্ক দাঁত ও হাড় ভাল রাখতে সাহায্য করে।

২) আলুতে ভিটামিন সি ও ভিটামিন বি-৬ থাকার কারণে রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

৩) আলুর মধ্যে থাকা ফাইবার হজম ক্ষমতা বাড়ায়। কোষ্ঠকাঠিন্য রোধে সাহায্য করে।

৪) আলু ত্বকের পরিচর্যাতেও লাগে। আলুর মধ্যে থাকা ভিটামিন সি ও কোলাজেন দূষণ, সূর্যরশ্মি, ধোঁয়া ও ধুলো থেকে ত্বককে রক্ষা করে। কোলাজেন তৈরি করে ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে আলু।

৫) আলুর মধ্যে থাকা পটাশিয়াম, ক্যালসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আলু কী ভাবে খেলে পুষ্টি হবে?

আলুতে শর্করা এবং স্টার্চের পরিমাণ অনেকটাই বেশি। গ্লাইসেমিক ইনডেক্সও আলুতে ভরপুর পরিমাণে রয়েছে। তাই ডায়াবিটিসের রোগীদের আলু কম খেতে বলা হয়। পুষ্টিবিদদের মতে, আলু সেদ্ধ করে খেলে তা শরীরের জন্য ভাল। সমস্যাটা হয় কড়কড়ে করে ভাজা আলু বা অনেক বেশি তেলমশলা দিয়ে কষানো আলু খেলে। প্যাকেট প্যাকেট চিপস খেলে তো কথাই নেই, ক্যালোরি বাড়তে বাধ্য। প্যাকেটবন্দি আলুর স্ন্যাকসে নুন ও তেলের পরিমাণ বেশি থাকে, যা রোজ খেলে কোলেস্টেরল বাড়তে পারে। কিন্তু যদি অল্প তাপমাত্রায় বেক করে নিতে পারেন, তা হলে আলুর উপকারী গুণগুলি বজায় থাকে। সেদ্ধ আলু খেলে রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় থাকে না। তবে ডায়াবিটিসের রোগীদের জন্য বিশেষ ডায়েট থাকেই। তাই আলু খেতে হবে পরিমিত পরিমাণে। ডায়াবিটিস বা অন্য রোগ থাকলে, আলু ঠিক কতটা খেতে হবে, তা পুষ্টিবিদের কাছ থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy food Healthy Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE