Advertisement
১১ মে ২০২৪
Breakfast Tips

Healthy Breakfast Ideas: পুরনো প্যান্ট কোমরে হচ্ছে না? প্রাতরাশে কোন খাবার খেলে দ্রুত কমবে মেদ

প্রাতরাশ হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাদ্যটি। স্বাস্থ্যসম্মত ভাবেই যাতে ওজন কমে, তাই সে দিকে বিশেষ জোর দেওয়া দরকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২১ ১০:২০
Share: Save:

একটু মোটা হয়ে গেলেই খাওয়াদাওয়া নিয়ে চিন্তায় পড়েন। কী ভাবে কমাবেন মেদ, সে ভাবনা লেগেই থাকে। কিন্তু কোন খাবার খাবেন, আর কোনটি খাবেন না— তা বুঝবেন কী ভাবে!

সাধারণত সবের আগে পেট এবং কোমরে মেদ জমতে শুরু করে। তার জন্য অন্য যে কোনও সময়ের খাবারের থেকেও একটু বেশি সচেতন হতে হবে প্রাতরাশের বিষয়ে। প্রাতরাশ হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাদ্যটি। স্বাস্থ্যসম্মত ভাবেই যাতে ওজন কমে, তাই সে দিকে বিশেষ জোর দেওয়া দরকার।

পেটের মেদ কমাতে হলে রোজের খাবারে ভাবনাচিন্তা করে কয়েকটি উপাদান রাখতে হবে। কার্বোহাইড্রেট থাকতে হবে কম। কিন্তু প্রোটিন এবং ফাইবার রাখতে হবে যথেষ্ট মাত্রায়। বলা রইল তেমন কয়েকটি খাবারের কথা, প্রাতরাশে যা খেলে দ্রুত কমতে পারে পেটের মেদ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) ডিম: কার্বোহাইড্রেট থাকে খুবই কম মাত্রায়। এ দিকে নানা ধরনের খনিজ পদার্থে ভরা থাকে ডিম। পোচ, অমলেট হোক বা সাধারণ সেদ্ধ— যে কোনও ভাবেই খাওয়া যায় ডিম। প্রয়োজনীয় প্রোটিন পাবে শরীর।

২) উপমা: ওজন কমানোর খাবার হিসাবে যথেষ্ট নাম আছে উপমার। ফাইবারে ভরপুর এই খাবার। এতে থাকে সুজি, যা ভাল কোলেস্টেরলে ভরা, কারণ সুজিতে ভাল ফ্যাট থাকে। শুধু খেয়াল রাখা জরুরি যে, উপমা যেন রান্না করা হয় খুব কম তেল দিয়ে রান্না করা হয়।

৩) টক দই: গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত দই খান, তাঁদের ওজন ঝরে তাড়াতাড়ি। টক দইয়ে আছে প্রচুর পরিমাণ প্রোটিন এবং ক্যালশিয়াম। ওজন ঝরানোর সময়ে শরীরকে কর্মশক্তি জোগায় এই দু’টি উপাদান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Tips Weight Loss Tips Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE