Advertisement
০৮ মে ২০২৪
Eating Rules

৩ স্বাস্থ্যকর খাবার: ভুল উপায়ে খেলে বদহজম, গ্যাস-অম্বল হতে পারে

বাড়ির খাবার খেয়েও শরীর খারাপ হতে পারে শুধু রান্নার ভুলে। সেখান থেকেই শরীরে বাঁধে হাজার গোলমাল। কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

Healthy foods you are eating the wrong way.

স্বাস্থ্যকর খাবার খেয়ে বিপদে পড়তে হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১৬:২৪
Share: Save:

বাঙালির পেটের গোলমাল চিরদিনের। বাইরের খাবার খেয়ে পেটের সমস্যা হলে তা-ও মেনে নেওয়া যায়, কিন্তু বা়ড়ির হেঁশেলে তৈরি খাবার খাওয়ার পরেও যদি বদহজম, গ্যাস-অম্বল হয়, তা হলেই মুশকিল। নিজের হাতে রান্না করা খাবার খেয়েও যদি পেটের সমস্যায় ভুগতে হয়, তার চেয়ে খারাপ কোনও বিষয় নয়। কিন্তু অনেকেরই জানা নেই, বাড়ির খাবার খেয়েও শরীর খারাপ হতে পারে শুধু রান্নার ভুলে। সেখান থেকেই শরীরে বাঁধে হাজার গোলমাল। কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

১) আমিষ রান্নায় পেঁয়াজ হল অন্যতম উপকরণ। পেঁয়াজ ছাড়া মাছ, মাংস রান্নার কোনও মানে নেই। রান্নায় পেঁয়াজ বেটে দেওয়া ছাড়াও ভেজেও দেন অনেকে। সেখানেই ভুলটা হয়। অনেকেই বেশি ভেজে ফেলেন। সেটা করলে চলবে না। বাদামি হওয়া পর্যন্ত পেঁয়াজ ভাজার দরকার নেই। তাতে রান্নায় স্বাদ এলেও হজমের সমস্যা হতে পারে।

২) চিনির বদলে রান্নায় মধু ব্যবহার করেন অনেকেই। পুষ্টিবিদরা জানাচ্ছেন, এই অভ্যাস ঠিক নয়। মধু খাওয়া ভাল। কিন্তু সেটা রান্নায় দিলে চলবে না। মধু তুলসী পাতার সঙ্গে কিংবা শুধু খেতে পারেন, কিন্তু রান্নায় দেবেন না। মধু ফুটিয়ে খেলে তার ধরন বদলে যায়। তাতে পেটের গোলমাল হতে পারে।

Healthy foods you are eating the wrong way.

কলার মধ্যে স্বাস্থ্যগুণের শেষ নেই। ছবি: সংগৃহীত।

৩) কলার মতো স্বাস্থ্যগুণের শেষ নেই। সব ধরনের স্বাস্থ্যকর উপাদান ভরপুর পরিমাণে রয়েছে এতে। কিন্তু কলা খেলে অনেকেরই গ্যাস-অম্বল হয়। কালচে দাগ থাকা কলা খেলে এমন হতে পারে। আসলে কলা অনেক সময়ে স্বাভাবিক নিয়মে পাকে না। কৃত্রিম ভাবে পাকানো হয়। শরীরের পক্ষে সেটা ভাল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lifestyle Tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE