Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Breakfast

Healthy Breakfast: সারাদিন চনমনে থাকতে চান? সকাল শুরু করবেন কোন পাঁচটি খাবার দিয়ে

সঠিক পরিকল্পনার অভাবে অনেক সময় অস্বাস্থ্যকর খাবারদাবার খাওয়া হয়ে যায়। এতে সারাদিনটাই শারীরিক অস্বস্তিতে কাটে।

প্রাতরাশ সারাদিনের খাবারের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

প্রাতরাশ সারাদিনের খাবারের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৫:০০
Share: Save:

পুষ্টিবিদদের মতে, প্রাতরাশ সারাদিনের খাবারের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সেই জন্য সকালের জলখাবারে পুষ্টিকর খাবার রাখার পরামর্শ বারেবারেই তাঁরা দিয়ে থাকেন। সকালের অফিস বেরোনোর তাড়ায় অনেকেই বুঝতে পারেন না কী খাওয়া উচিত। সঠিক পরিকল্পনার অভাবে অনেক সময় অস্বাস্থ্যকর খাবাবদাবার খাওয়া হয়ে যায়। এতে সারাদিনটাই শারীরিক অস্বস্তিতে কাটে।

সারাদিন প্রাণবন্ত থাকতে প্রাতরাশে কোন খাবারগুলি রাখবেন?

ডিম

সেদ্ধ, পোচ, ভাজা, স্ক্র্যাম্বল— ডিমের একই অঙ্গে অনেক রূপ। ভরপুর প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ ডিম শরীরের যত্ন নিতে অপরিহার্য।

সকালের স্বাস্থ্যকর জলখাবার হিসাবে খেতেই পারেন পোহা।

সকালের স্বাস্থ্যকর জলখাবার হিসাবে খেতেই পারেন পোহা। ছবি: সংগৃহীত

গ্রিক ইয়োগার্ট

গ্রিক ইয়োগার্ট বা জল ঝরানো বেশি প্রোটিন-যুক্ত দই এমনিতেই অত্যন্ত স্বাস্থ্যকর। এর সঙ্গে যদি মধু ও বেরি মিশিয়ে নিলে তা শরীরের জন্য আরও বেশি উপকারী হয়ে উঠবে।

প্রোটিন স্মুদি

এটি তৈরি করতে আপনাকে নিতে হবে একটি ২৫ গ্রাম মতো প্রোটিন পাউডার। তার সঙ্গে ফাইবার সমৃদ্ধ কলা অথবা বেরি। এক চা চামচ চিয়া বীজ এবং পিনাট বাটার। এই সব কয়েকটি উপাদানগুলি নিয়ে মিক্সিতে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর প্রোটিন স্মুদি।

পোহা

চিড়ের পোলাওয়ের পোশাকি নাম মূলত পোহা। চিড়ের সঙ্গে অন্যান্য সব্জি যেমন- বিনস্, আলু, গাজর ইত্যাদি মিশিয়েই মূলত এই খাবারটি তৈরি করা হয়। সকালের স্বাস্থ্যকর জলখাবার হিসাবে খেতেই পারেন পোহা।

পুডলা

গুজরাতের বিখ্যাত খাবার এটি। সু়জি, আটা, টক দই, ক্যাপসিকাম, পেঁয়াজ, বাঁধাকপি, গাজর ইত্যাদি উপকারী উপাদান ও স্বাস্থ্যকর সব্জি দিয়ে তৈরি পু়ডলা স্বাদ ও স্বাস্থ্যের খেয়াল রাখতে মাঝে মাঝে বানাতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE