Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Diabetic diet

Diabetic diet: ভাত নয়, ডায়াবিটিস থাকলে দুপুরবেলা পাতে থাক ভরপুর প্রোটিন! রইল পদের হদিশ

মধ্যাহ্নভোজে গোটা শস্য, স্যালাড এবং চর্বিহীন মাংস রাখতে পারেন। বেশি মাত্রায় প্রোটিন খেলে পেটও ভরবে, রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণেও থাকবে।

বেশি মাত্রায় প্রোটিন খেলে পেটও ভরবে আর রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

বেশি মাত্রায় প্রোটিন খেলে পেটও ভরবে আর রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৭:১৮
Share: Save:

কম বয়স থেকেই শরীরে ডায়াবিটিস বাসা বেঁধেছে? রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কত কিছুই না করতে হচ্ছে! শরীরচর্চার পাশাপাশি হাঁটাহাটিও শুরু করেছেন। তবুও ফল মিলছে না তেমন। রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চাইলে প্রথমে খাদ্যাভাসে পরিবর্তন আনুন। কেবল মিষ্টি ছাড়লেই হবে না, ডায়েটে রাখতে হবে কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফ্যাটের সঠিক ভারসাম্য।

বাঙালির আবার দুপুরে ভাত ছাড়া চলে না। ডায়াবিটিস থাকলে দুপুরে ভাত রুটি না খাওয়াই ভাল। ভাবছেন, তা হলে পেট ভরবে কী করে?

মধ্যাহ্নভোজে গোটা শস্য, স্যালাড এবং চর্বিহীন মাংস রাখতে পারেন। বেশি মাত্রায় প্রোটিন খেলে পেটও ভরবে আর রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। আপনার জন্য রইল এমনই কিছু সুস্বাদু পদের হদিশ।

কাবলিছোলা চিকেন স্যালাড:

চিকেনে সব রকম মশলা মাখিয়ে অল্প তেলে সেঁকে নিয়ে টুকরো টুকরো করে কেটে নিন। এ বার সেদ্ধ কাবলিছোলার সঙ্গে মিশিয়ে বানিয়ে ফেলুন এই স্যালাড। এতে লেটুস পাতা, টমেটো দিতে ভুলবেন না। তবে স্যালাডে কী ড্রেসিং ব্যবহার করছেন সে বিষয় সতর্ক থাকুন। বালসামিক ভিনিগার বা অলিভ অয়েল ব্যবহার করতেই পারেন। তবে অতিরিক্ত চিনিযুক্ত কোনও ড্রেসিং ব্যবহার করবেন না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

টুনা স্যালাড:

টুনা মাছ প্রোটিনের দারুণ উত্স। এই মাছ কাঁচাও খেতে পারেন আবার হালকা ভেজে নিতে পারেন। লেটুস, চেরি টমেটো, ভাজা রসুন কুচি, অলিভ অয়েল মাছের সঙ্গে মিশিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্যালাড। লেবুর রস ও অলিভ অয়েলের ড্রেসিং দিলে এর স্বাদ আরও বাড়বে।

গ্রিক ইয়োগার্ট স্মুদি:

সময়ের অভাবে কিংবা কাজের মাঝে অনেকেই দুপুরের খাওয়ার খান না। খালি পেটে বেশিক্ষণ থাকা ডায়াবেটিক রোগীদের জন্য একেবারেই উচিত নয়। গ্রিক ইয়োগার্টের সঙ্গে স্ট্রবেরি কিংবা ব্লুবেরি দিয়ে চটপট বানিয়ে ফেলুন গ্রিক ইয়োগার্ট স্মুদি। এই দইয়ে ভাল মাত্রায় প্রোটিন রয়েছে। পেট অনেকক্ষণ ভরাও থাকবে আর কাজ করার শক্তিও জোগাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetic diet diabetes Health Blood Sugar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE