Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Allergy

Allergy and Heart Attack: অ্যালার্জির সমস্যা কি হৃদ্‌রোগের কারণ হতে পারে? কী বলছে গবেষণা

অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের উচ্চ রক্তচাপ ও সংবহনতন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।

অ্যালার্জি আর হৃদ্‌রোগ কি পারস্পরিক সম্পর্কযুক্ত

অ্যালার্জি আর হৃদ্‌রোগ কি পারস্পরিক সম্পর্কযুক্ত ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১৫:৪৩
Share: Save:

অনেকেরই হরেক রকম জিনিসে অ্যালার্জি থাকে। কখনও কেউ বিশেষ কিছু খাবার খেলে সমস্যায় পড়েন, কারও আবার অ্যালার্জি দেখা দেয় ধুলোবালিতে। কিন্তু জানেন কি অ্যালার্জির ইতিহাস থাকলে তা বাড়িয়ে দিতে পারে হৃদযন্ত্রের সমস্যা সংক্রান্ত হরেক অসুখ? অন্তত এমনটাই দাবি করা হল সাম্প্রতিক এক গবেষণায়।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিজ্ঞান পত্রিকা 'সোসাইটি অব কার্ডিওলজি'-তে প্রকাশিত একটি গবেষণা বলছে, অ্যালার্জির সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের উচ্চ রক্তচাপ ও সংবহনতন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। বিশেষ করে কৃষ্ণাঙ্গ পুরুষদের ক্ষেত্রে এই ঝুঁকি সবচেয়ে বেশি। এই গবেষণায় ২০১২ সাল থেকে ৩৪৪১৭ জন মানুষের চিকিৎসা সংক্রান্ত নথি খতিয়ে দেখেছেন গবেষকরা। যাঁদের নথি পরীক্ষা করা হয়েছে, তাঁদের গড় বয়স ছিল ৪৮.৮। এঁদের মধ্যে অর্ধেকে ছিলেন নারী। গবেষণায় অংশগ্রহণকারী ব্যক্তিদের মধ্যে ১০০৪৫ জনের আগে থেকে অ্যালার্জির সমস্যা ছিল।

গবেষণার ফল বলছে, অ্যালার্জির সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের মধ্যে যাঁদের বয়স আঠেরো থেকে সাতান্নর মধ্যে, তাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেওয়ায় আশঙ্কা অনেকটাই বেশি। ৩৯ থেকে ৫৭ বছর বয়সি ব্যক্তিদের ক্ষেত্রে আবার সংবহনতন্ত্রের সমস্যা বেশি দেখা যায়। অ্যালার্জিজনিত সমস্যার সঙ্গে যদি হাঁপানি থাকে, তা হলে আরও বেড়ে যেতে পারে এই সমস্যা। তবে ঠিক কেন এমন হয়, তা বুঝতে আরও বিশদ গবেষণার প্রয়োজন বলে মত গবেষকদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.