Advertisement
২৫ এপ্রিল ২০২৪
HDL Cholesterol

HDL Cholesterol: কোলেস্টেরল মানেই খারাপ নয়! রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াবেন কী উপায়

এইচডিএল কোলেস্টেরল হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। খাদ্যতালিকায় সামান্য কিছু পরিবর্তন আনলেই আমরা রক্তে এইচডিএল মাত্রা স্বাভাবিক রাখতে পারি।

শরীরে ভাল কোলেস্টেরল বাড়াতে স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত খাদ্য গ্রহণ করুন।

শরীরে ভাল কোলেস্টেরল বাড়াতে স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত খাদ্য গ্রহণ করুন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ১৪:৫৫
Share: Save:

রক্তে কোলেস্টেরল মাত্রা বাড়লেই সাধারণের মাথায় হাত! কোলেস্টেরলের মাত্রা বাড়লে, হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। সেই সঙ্গে বাড়ে স্ট্রোকের সম্ভাবনাও। তবে শরীরে বেশ কিছু উপকারী কোলেস্টেরলও থাকে। এই কোলেস্টেরলকে হাই ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল) বলা হয়। এটি খারাপ কোলেস্টেরলকে শোষণ করে এবং শরীরকে সুস্থ রাখে। এই কোলেস্টেরল কিন্তু হৃদ্‌রোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমায়। তাই শরীরে এইচডিএল সঠিক মাত্রা বজায় রাখা জরুরি। খাদ্যতালিকায় এব‌ং জীবনযাত্রায় সামান্য কিছু পরিবর্তন আনলেই আমরা রক্তে এইচডিএল মাত্রা স্বাভাবিক রাখতে পারি।

১) শরীরে ভাল কোলেস্টেরল বাড়াতে স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত খাদ্য গ্রহণ করুন। এ ক্ষেত্রে আপনার খাদ্যতালিকায় রাখতেই পারেন আমন্ড বাদাম, আখরোট, ফ্যাটযুক্ত মাছ, সরষের তেল, জলপাই, অ্যাভোকাডো, সিম।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) খাদ্যতালিকায় বেগুনি রঙের সব্জি রাখুন। বেগুন, বেগুনি বাঁধাকপিতে অ্যান্থোসায়ানিন নামক অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে করতে সাহায্য করে।

৩) রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে শরীরচর্চার উপর ভরসা রাখতেই পারেন। এ ক্ষেত্রে অ্যারোবিক ব্যায়াম, ভারী শরীরচর্চা করলে উপকার পেতে পারেন। তা ছাড়া নিয়মিত হাঁটাহাটি করলে, সাঁতার কাটলেও এইচডিএল-এর মাত্রা বাড়ে।

৪) শরীরে ভাল কোলেস্টেরল বাড়াতে চাইলে ধূমপান ত্যাগ করতে হবে। এই অভ্যাসটি আপনার রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। বাড়াতে পারে লো ডেনসিটি লিপোপ্রোটিন (এলডিএল)-এর মাত্রা, যা হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HDL Cholesterol Health Fitness healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE