Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Period Cramp

প্রতি মাসে ঋতুস্রাবের ব্যথায় নাজেহাল? টিপস দিচ্ছেন মিলিন্দ-পত্নী অঙ্কিতা কোনার

কষ্টের হাত থেকে মুক্তি পেতে অনেকেই মুঠো মুঠো ব্যথার ওষুধ খান। যার পার্শ্বপ্রতিক্রিয়া মারাত্মক। অনেকেই ঋতুস্রাব চলাকালীন শরীরচর্চা করতে নিষেধ করেন। কিন্তু মিলিন্দ-পত্নী অঙ্কিতার মত কী?

ঋতুস্রাবের ব্যথা কমাতে মিলিন্দ-পত্নীর দাওয়াই

ঋতুস্রাবের ব্যথা কমাতে মিলিন্দ-পত্নীর দাওয়াই ছবি : ইনস্টাগ্রামের পাতা থেকে।

নিজস্ব সংবাদদাতা
মুম্বই শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ১৪:৪৫
Share: Save:

প্রতি মাসের নির্দিষ্ট ওই সময়টিতে প্রায় সব মহিলাকেই অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয়। অন্যান্য অনেক অসুবিধাগুলির মধ্যে সবচেয়ে বেশি অসহনীয় হয় পেটে, কোমরে ব্যথা। রোজকার কাজেও তার প্রভাব পড়ে। মাসের পর মাস এই সমস্যা সামলেই চলতে হয়। এই কষ্টের হাত থেকে মুক্তি পেতে অনেকেই মুঠো মুঠো ব্যথার ওষুধ খান। যার পার্শ্বপ্রতিক্রিয়া মারাত্মক। অনেকেই ঋতুস্রাব চলাকালীন শরীরচর্চা করতে নিষেধ করেন। বিশেষজ্ঞরা বলেন, ঋতুচক্র শুরু হওয়ার আগে থেকেই যদি নিয়মিত কিছু ব্যায়াম করা যায়, তা হলে এই কষ্টের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।

একই মত বিখ্যাত মডেল, অভিনেতা মিলিন্দ সোমানের স্ত্রী অঙ্কিতা কোনারের। বিশেষ ওই দিনগুলি নিয়ে রাখঢাক করার দিন এখন আর নেই। মেয়ে মাত্রই এই কষ্ট ভোগ করতে হয়। তাই তিনি তাঁর সমাজমাধ্যমের পাতায় অনুরাগীদের উদ্দেশে ভাগ করে নিয়েছেন তাঁর এই ব্যথা কমানোর সহজ উপায়।

অঙ্কিতা জানালেন, বিশেষ কিছু আসন অভ্যাস করলে এই ব্যথা কমানো সম্ভব।

প্রজাপতি বা বাটারফ্লাই পোজ

হাঁটু ভাজ করে মাটিতে বসে, পায়ের পাতা দু'টি যোনির কাছে নিয়ে আসুন। পায়ের পাতা দু'টি প্রণামের আকারে এনে হাত দিয়ে ধরে রাখুন। এ বার উরুর সংযোগস্থল থেকে বাকি অংশটুকু প্রজাপতির পাখার মতো, দুই পাশে নাড়তে থাকুন।

পরিবৃত্ত জানু শীর্ষাসন

দুই পা সামনে সোজা করে বসুন। একটি পা দেহের এক পাশে খুলে বসুন। অন্য পা ভাঁজ করে রাখুন। পায়ের পাতাটি যেন যোনির কাছাকাছি থাকে। এ বার শরীর হেলিয়ে দুই হাত ধীরে ধীরে ওই ছড়ানো পায়ের কাছে নিয়ে যান। পায়ের আঙুল স্পর্শ করার চেষ্টা করুন।

জানু শীর্ষাসন

একটি পা সামনের দিকে টান টান করে ছড়িয়ে বসুন। আর একটি পা মুড়ে রাখুন। কোমর থেকে ভাঁজ করে শরীরকে সামনের দিকে নিয়ে যান। যেন আপনার বুক উরুতে ঠেকে থাকে। মাথা হাঁটুতে স্পর্শ করে, পায়ের আঙুল ছোঁয়ার চেষ্টা করুন।

ব্রিজ পোজ

হাঁটু ভাঁজ করে মাটিতে শুয়ে পড়ুন। পায়ের পাতা এবং দেহের উপরের অংশে ভর দিয়ে কোমর মাটি থেকে তুলে ধরুন। দুই হাত জড়ো করে পিঠের তলায় রাখুন।

বালাসন

হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। কোমর থেকে ধীরে ধারে সামনের দিকে এগিয়ে নিয়ে যান। যাতে বুক উরুতে গিয়ে ঠেকে। কপাল মাটিতে ঠেকিয়ে, হাত দু'টি সামনের দিকে প্রসারিত করুন।

নাড়ি শোধন প্রাণায়াম

সব শেষে, এক নাক দিয়ে অক্সিজেন গ্রহণ করা এবং অন্য নাক দিয়ে কার্বন-ডাই-অক্সাইড ছাড়া। এই পুরো প্রক্রিয়াটি করতে হবে সুখাসনে বসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE