Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Health

Return to office Fitness Routine: অফিস যাওয়া শুরু করেছেন? ব্যস্ততার মাঝে শরীরচর্চা করবেন কী ভাবে

বাড়ি থেকে কাজের ফাঁকে নিজের যত্ন নেওয়ার সুযোগ থাকলেও অফিসে সে সুযোগ নেই বললেই চলে।

বাড়ি থেকে কাজের ফাঁকে নিজের যত্ন নেওয়ার একটা সুযোগ থাকলেও অফিসে সে সুযোগ নেই বললেই চলে।

বাড়ি থেকে কাজের ফাঁকে নিজের যত্ন নেওয়ার একটা সুযোগ থাকলেও অফিসে সে সুযোগ নেই বললেই চলে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ২০:১০
Share: Save:

জানুয়ারির শেষ সপ্তাহ থেকে করোনার লেখচিত্র কিছুটা হলেও নিম্নমুখী। কোভি়ড স্ফীতি পেরিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে জনজীবন। খুলেছে স্কুল, কলেজ। অফিসও। বাড়ি থেকে কাজের পালাও শেষ। ফের তড়িঘড়ি করে অফিস যাওয়া শুরু। কাজের ব্যস্ততায় খাওয়াদাওয়ার অনিয়ম। বাড়ি থেকে কাজের ফাঁকে নিজের যত্ন নেওয়ার একটা সুযোগ থাকলেও অফিসে সে সুযোগ নেই বললেই চলে।

এই ‘নিউ নর্ম্যাল’ জীবনে সুস্থ থাকতে কোন বিষয়গুলি মেনে চলবেন?

শরীরচর্চার অভ্যাস বজায় রাখুন

নিয়মিত অফিস যেতে হলেও শরীরচর্চা বন্ধ করবেন না। সকালে কিছু ক্ষণ সময় বার করে নিন ব্যায়ামের জন্য। নিয়ম করে শরীরচর্চার অভ্যাস শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। শারীরিক ক্রিয়াকলাপ মানে শুধু ব্যায়াম বা প্রাণায়াম করা নয়। সাঁতার কাটতে পারেন। সাইকেল চালাতে পারেন। কেউ নাচ করতে ভালবাসলে তাও করতে পারেন। মোটকথা শরীরের পেশিগুলি সচল রাখা প্রয়োজন। ধারাবাহিক ভাবে শরীরচর্চা করলে রক্ত সঞ্চালনও ভাল থাকে। শারীরিক অনেক সমস্যার সমাধান হয় শরীরচর্চার গুণেই।

বাড়ি থেকে কাজের পালাও শেষ।

বাড়ি থেকে কাজের পালাও শেষ। ছবি: সংগৃহীত

মন শান্ত রাখুন

শরীর সুস্থ রাখতে প্রথমে মনের যত্ন নেওয়া জরুরি। মন শান্ত রেখে কাজ করলেও কাজেও একটা গতি আসে। তার জন্য প্রতি দিন ২-৩ মিনিট হলেও ধ্যানে বসুন। ধীরে ধীরে শ্বাস-প্রশ্বাস নিন। তবে এক দিন করে ছেড়ে দিলে হবে না। সুস্থ ও চনমনে থাকতে কিছু ক্ষণের জন্য হলেও প্রতি দিন এক বার করে ধ্যানে বসুন।

পর্যাপ্ত পরিমাণে খাওয়াদাওয়া করুন

অফিসে থাকলে কাজের চাপে অনেকেই খাবার খেতে ভুলে যান। দীর্ঘ ক্ষণ পেট খালি থাকার ফলে শরীর ধীরে ধীরে দুর্বল হয়ে পড়তে শুরু করে। এর প্রভাব পড়ে কাজেও। তাই ব্যস্ততা থাকলেও সঠিক সময়ে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। কাজের ফাঁকে টুকটাক মুখ চালাতে সঙ্গে রাখুন বাদাম, কিশমিশ, পেস্তা, বিভিন্ন শুকনো ফলের মতো পুষ্টিকর কিছু খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE