Advertisement
০৫ মে ২০২৪
Clove for Weight loss

ওজন কমানোর সমস্ত উপায় যদি ব্যর্থ হয়, তা হলে রোগা হওয়ার স্বপ্নপূরণ করতে ভরসা হোক লবঙ্গ

ব্যর্থ হয়ে অনেকেই হাল ছেড়ে দেন। রোগা হওয়ার স্বপ্ন দেখা বন্ধ হয়ে যায়। রোগা হওয়ার সব উপায় ব্যর্থ হলেও ভরসা রাখতে পারেন লবঙ্গের উপর।

How to use cloves for weight loss.

কী ভাবে ওজন কমাতে সাহায্য করে লবঙ্গ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৯:২৯
Share: Save:

ওজম কমানো নিয়ে পরীক্ষা-নিরীক্ষার শেষ নেই। ডায়েট করা, শরীরচর্চা, যোগাসন তো রয়েছেই, সেই খাওয়াদাওয়ায় নানা বদল এনেও রোগা হওয়ার চেষ্টা চলে। কিন্তু ওজন কমানো যে সহজ নয়, সেটা বোঝা যায় যখন এত কিছু করেও ওজনের কাঁটা সামান্যতমও নামে না। আর তখন হতাশ হয়ে পড়াই স্বাভাবিক। অনেকেই হাল ছেড়ে দেন। রোগা হওয়ার স্বপ্ন দেখা বন্ধ হয়ে যায়। কিন্তু সেটা করলে আখেরে নিজেরেই ক্ষতি। রোগা হওয়ার সব উপায় ব্যর্থ হলেও ভরসা রাখতে পারেন লবঙ্গের উপর।

‘ন্যাশনাল নিউট্রিয়েন্ট ডেটাবেস’ অনুযায়ী, লবঙ্গ বাড়তি মেদ ঝরিয়ে দিতে সাহায্য করে। কারণ লবঙ্গে রয়েছে নানা উপকারী উপাদান, যা রোগা হওয়ার পথ অনেকখানি সহজ করে তোলে। লবঙ্গে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ডায়েটারি ফাইবারের মতো উপাদান। এ ছাড়াও লবঙ্গে থাকা ভিটামিন ই, সি, ফোলেট, রাইবোফ্ল্যাভিনের মতো উপাদান ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

How to use cloves for weight loss.

লবঙ্গ বিপাকহার বৃদ্ধি করে। ছবি: সংগৃহীত।

কিন্তু ওজন কমাতে কী ভাবে খাবেন লবঙ্গ?

লবঙ্গ বিপাকহার বৃদ্ধি করে। ফলে হজমশক্তি উন্নত হয়। হজম ভাল হয় বলে ওজন কমানোও অনেক সহজ হয়ে যায়। ওজন ঝরাতে লবঙ্গ খেতে হবে একটি বিশেষ উপায়ে।

লবঙ্গ দিয়ে বানাতে পারেন এক বিশেষ পানীয়। তবে সেই পানীয়ে শুধু লবঙ্গ দিয়ে বানালে চলবে না। সঙ্গে থাকবে জিরে এবং দারচিনিও। কী ভাবে বানাবেন?

৫০ গ্রাম লবঙ্গ, ৫০ গ্রাম দারচিনি, ৫০ গ্রাম জিরে একসঙ্গে গুঁড়ো করে রেখে দিন। প্রতি দিন সকালে খালি পেটে গরমজলে এক চামচ গুঁড়ো মিশিয়ে খান। মাসখানেকে ওজন কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clove Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE