Advertisement
০২ মে ২০২৪
Protein Intake

শরীরে প্রোটিনের জোগান অব্যাহত রাখতে বেশি করে খেতে হবে ডাল-জাতীয় খাবার, জানাচ্ছে গবেষণা

ওজন ঝরাতে অন্যান্য খাবার বাদ দিয়ে অনেকেই প্রোটিনের উপর ভরসা করেন। পর্যাপ্ত প্রোটিনের জোগান দিতে অনেকেই ভাত-রুটি বন্ধ করে মাংস খেতে শুরু করেন।

Image of Dal, Pulses.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৮:৪২
Share: Save:

সুস্থ থাকতে, শারীরবৃত্তীয় সমস্ত কাজ সঠিক ভাবে পরিচালনা করতে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হল প্রোটিন। ওজন ঝরাতে অন্যান্য খাবার বাদ দিয়ে অনেকেই প্রোটিনের উপর ভরসা করেন। পর্যাপ্ত প্রোটিনের জোগান দিতে অনেকেই ভাত-রুটি বন্ধ করে মাংস খেতে শুরু করেন। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, উৎস হিসেবে খাসির মাংস নয়, বিন্‌স, ডাল-জাতীয় খাবারই সবচেয়ে নিরাপদ।

হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় বলা হয়েছে, প্রক্রিয়াজাত মাংসের মধ্যে থাকা বিভিন্ন উপাদান প্রোটিনের জোগান দেওয়ার পাশাপাশি হাড়ের স্বাস্থ্য উন্নত করতেও সাহায্য করে। ছ’সপ্তাহ ধরে শতাধিক অংশগ্রহণকারীকে নিয়ে চলা ওই সমীক্ষায় একটি দলকে প্রতি সপ্তাহে ৭৬০ গ্রাম করে প্রক্রিয়াজাত খাসির মাংস খেতে দেওয়া হয়েছিল। অন্য একটি দলকে এই একই পরিমাণ ডাল-জাতীয় খাবার খেতে দেওয়া হয়েছিল। গবেষণা শেষে দেখা গিয়েছে, ডাল-জাতীয় খাবার খেয়েছেন যাঁরা, তাঁদের রক্তে প্রোটিন, ক্যালশিয়াম এবং ভিটামিন ডি-এর মাত্রা বেশ ভাল। গবেষকদের প্রধান সুভি আইটিকোনেন বলেন, “বয়স বাড়লে শরীরে ক্যালশিয়াম এবং ভিটামিন ডি-এর মাত্রা কমতে থাকে। তাই হাড়ের স্বাস্থ্যের দিকে বিশেষ যত্ন নিতে হয়। তবে এর জন্য ওষুধ নয়, প্রকৃতি থেকে পাওয়া অন্যান্য উৎসের উপর নির্ভর করাই ভাল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pulses Protein legume
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE