Advertisement
১১ মে ২০২৪
Diet

Liquid Diet: ‘তরল ডায়েট’ শরীরের জন্য কতটা ক্ষতিকর হতে পারে? কত দিন করা উচিত জানাচ্ছেন পুষ্টিবিদ

রোগা হওয়ার সহজ ও চটজলদি উপায় হিসাবে পুষ্টিবিদের পরামর্শ ছাড়া অনেকেই বেছে নেন ‘লিক্যুইড ডায়েট’।

ওজন কমাতে তরল খাবারে ভরসা রাখাটা আদৌ কতটা সঠিক সিদ্ধান্ত?

ওজন কমাতে তরল খাবারে ভরসা রাখাটা আদৌ কতটা সঠিক সিদ্ধান্ত? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১২:৫৫
Share: Save:

শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে প্রধান দুটি উপায় হল শরীরচর্চা এবং ডায়েট। শরীরচর্চা করতে অনেকেই নিয়মিত জিমে যান। পুষ্টিবিদের পরামর্শ মতো খাদ্যতালিকা মেনে চলেন। রোগা হওয়ার এই দীর্ঘ প্রক্রিয়ায় বিভিন্ন নিয়ম, বিধিনিষেধ মেনে চলতে হয়। প্রোটিন ডায়েট, লো কার্বোহাইড্রেট- শরীরের ওজন, উচ্চতা, শারীরিক পরিস্থিতি অনুযায়ী পুষ্টিবিদরা বিভিন্ন ধরনের খাদ্যতালিকা তৈরি করে দেন। তবে রোগা হওয়ার সহজ ও চটজলদি উপায় হিসাবে পুষ্টিবিদের পরামর্শ ছাড়া অনেকেই বেছে নিন ‘লিক্যুইড ডায়েট’। ওজন ঝরানোর জন্য ভরসা রাখেন তরল খাবারে। শক্ত কোনও খাবার থাকে না খাদ্যতালিকায়।

গত ৪ মার্চ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন। হার্ট অ্যাটাকের কারণে মৃত্যু হলেও শোনা গিয়েছে এই ক্রিকেট তারকা মারা যাওয়ার বেশ কিছু দিন আগে প্রায় দু-সপ্তাহ ধরে আগের পেশিবহুল চেহারা ফিরে পেতে ভরসা রাখছিলেন তরল খাবারে। বিভিন্ন ধরনের ফলের রস খেয়েই থাকতেন তিনি। তরল খাদ্যতালিকা মেনে চলার ফলে ক্যালরি গ্রহণ করলেও শরীরের বাড়তি ফ্যাট ঝরে গিয়ে ওজন কমছিল।

শুধু শেন ওয়ার্ন নন, বলিউড এবং টলিউড মিলিয়ে অনেক অভিনেতা-অভিনেত্রীরাও এই তরল খাদ্যতালিকা মেনে চলেন। শোনা যায়, সম্প্রতি এই ‘লিক্যুইড ডায়েট’-এর ফলে টলিউডের এক প্রথম সারির অভিনেত্রীর চুল উঠে যায়। শেষমেশ ইঞ্জেকশন ব্যবহার করে চুলের ঘনত্ব বৃদ্ধি করতে হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ওজন কমাতে তরল খাবারে ভরসা রাখাটা আদৌ কতটা সঠিক সিদ্ধান্ত? পুষ্টিবিদ অনন্যা ভৌমিকের কাছে জানতে চাইল আনন্দবাজার অনলাইন।

অস্ত্রোপচার হলে বা অন্যান্য কোনও শারীরিক সমস্যা থাকলে তখনই মূলত তরল খাবার খাওয়ার কথা বলা হয়ে থাকে। সাধারণ ক্ষেত্রে এই ধরনের খাদ্যতালিকা মেনে চলার কথা নয়। তবে ইদানীং চটজলদি ওজন ঝরাতে অনেকেই ভরসা রাখছেন তরল খাবারে। এই ধরনের খাদ্যতালিকা মেনে চলার সময়সীমা সাত দিন পর্যন্ত ঠিক আছে। তবে তার বেশি দিন ধরে চললে স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

তরল খাবার কী ভাবে ক্ষতি করে শরীরের?

এই ধরনের খাদ্যতালিকা মেনে চলার ফলে শরীরে পর্যাপ্ত পুষ্টির ঘাটতি দেখা যায়। ভিটামিন, কার্বোহাইড্রেট, খনিজ-- শরীরে এই উপকারী উপাদানগুলির পর্যাপ্ত যোগান তরল খাবার কখনই দিতে পারে না। ফলে অনেক দিন ধরে এই উপাদানগুলির অভাব ঘটতে থাকলে শরীরের অন্দরে নানা সমস্যার সৃষ্টি হতে পারে।

কী ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে এর ফলে?

প্রথমত কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। হজমশক্তি হ্রাস পেতে থাকে। সেখান থেকে পিত্তাশয়ে পাথর হওয়ার আশঙ্কাও থেকে যায়। এগুলি প্রাথমিক সমস্যা। দীর্ঘ দিন ধরে এই ধরনের খাদ্যতালিকা মেনে চললে আরও অনেক গুরুতর সমস্যারও সৃষ্টি হতে পারে। শরীরে মাইক্রোনিউট্রিয়েন্টসের অভাব ঘটলেই শরীরের উপরে তার প্রত্যক্ষ প্রভাব পড়ে।

চুল বা ত্বকে কি এর কোনও প্রভাব পড়ে?

ত্বক এবং চুলের স্বাস্থ্যও নির্ভর করে ভিটামিন, খনিজের মতো উপকারী উপাদানগুলির উপর। তরল খাবার খাওয়ার ফলে সেই উপাদানগুলির পরিমাণে শরীরে হ্রাস পেতে থাকে। স্বাভাবিক ভাবেই চুল ও ত্বকেও এর প্রভাব পড়ে। তবে দীর্ঘ দিন ধরে তরল খাদ্যতালিকা মেনে চললে এ ধরনের সমস্যাগুলি দেখা দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Liquid Diet Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE