Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Weightloss

Workout from Bed: শরীরচর্চায় আলসেমি? বিছানায় বসেই করা যায় কোন ব্যায়ামগুলি

ঘুম থেকে তড়িঘড়ি উঠে শারীরিক কসরত করতে ইচ্ছে করে না অনেকেরই। আড়মোড়া ভাঙতে ভাঙতেই করতে পারেন শরীরচর্চা।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৪:২৬
Share: Save:

শরীর সুস্থ রাখতে অনেকেই নিয়মিত ব্যায়াম করে থাকেন। তবে সারা দিন পরিশ্রম করার পর মাঝে মাঝে আলসেমি পেয়ে বসে। ঘুম থেকে তড়িঘড়ি উঠে শারীরিক কসরত করতে ইচ্ছে করে না। এ দিকে ওজন নিয়ন্ত্রণে রাখতে ব্যায়াম না করলেও চলে না। তা হলে উপায়? সকালে উঠে আলস্য লাগলে বিছানায় বসেই চটজলদি করে নিতে পারেন কয়েকটি ব্যায়াম।

স্ট্রেচিং

দীর্ঘ ক্ষণ শুয়ে বা বসে থাকার ফলে পেশি স্বাভাবিক নমনীয়তা হারায়। পেশিকে সচল রাখতে হাত, পা মাঝেই মাঝেই প্রসারিত করা নেওয়া জরুরি। অফিসে বসে কাজ করার ফাঁকে বা ঘুম থেকে উঠে নিজেকে সচল রাখতে ‘স্ট্রেচিং’ খুবই উপকারী।

ছবি: সংগৃহীত

রোল আপস

ঘুম থেকে উঠে অজান্তেই বিছানায় বসে অনেকে দু-হাত সামনের দিকে প্রসারিত করে পায়ের আঙুল ছোঁয়ার ভঙ্গিতে বসেন। এর পোশাকি নাম ‘রোল আপস’। কোমরের পেশি সচল রাখতে খুবই কার্যকর এই ব্যায়াম।

ক্রাঞ্চেস

পেটের অতিরিক্ত মেদ কমাতে ও সবল থাকতে এই ব্যায়াটি করতে পারেন। বিছানায় শুয়ে হাঁটুকে ৯০ ডিগ্রি কোণে বাঁকিয়ে হাত দু'টি মাথার নিচে রাখুন। মাথা ও ঘাড় সামনের দিকে ঝুঁকিয়ে কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকুন।

হিপ ব্রিজ

বিছানায় শুয়ে পায়ের সাহায্য কোমর থেকে নিতম্ব পর্যন্ত তুলুন। হাত দু'টি শরীর স্পর্শ করে পাশে রাখুন। কোমরের মেদ কমাতে সাহায্য করে ‘হিপ ব্রিজ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weightloss Health Workout
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE