Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Diabetes Control: শুধু সঠিক খাদ্যই যথেষ্ট নয়, ডায়াবিটিসকে বাগে আনতে খাবার খান সঠিক ক্রমে

কোন খাবার আগে খাবেন আর কোন খাবার পরে, তার উপরেও নির্ভর করে রক্তের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ রাখা ও বয়স জনিত উপসর্গ দূর করার মতো বিষয়গুলি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ জানুয়ারি ২০২২ ১৫:১৮
খাবার খাওয়ার সঠিক ক্রম কী

খাবার খাওয়ার সঠিক ক্রম কী
ছবি: সংগৃহীত

বয়সের ছাপ কমাতে এবং শরীরে শর্করার পরিমাণ ঠিক রাখতে সঠিক খাদ্যাভ্যাসের প্রয়োজনীয়তা জানেন সকলেই। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে শুধু সঠিক খাবার খাওয়াই যথেষ্ট নয়, খাবার খেতে হবে সঠিক নিয়ম মেনে। অর্থাৎ কোন খাবার আগে খাবেন এবং কোন খাবার পরে, তার উপরেও অনেকখানি নির্ভর করে রক্তের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ রাখা এবং বয়স জনিত উপসর্গ দূর করার মতো বিষয়গুলি।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


নিউ ইয়র্কের ওয়েল কর্নেল মেডিক্যাল কলেজের একটি গবেষণায় উঠে এসেছে যে সঠিক পুষ্টিগত উপাদানযুক্ত খাবার খাওয়ার পাশাপাশি কোন ক্রমে সেই খাবার খাওয়া হচ্ছে তার উপরেও রক্তের শর্করার পরিমাণ অনেকটা নির্ভর করে। গবেষকদের দাবি, কার্বোহাইড্রেট প্রথমে খেলে রক্তে শর্করার পরিমাণ যতটা বৃদ্ধি পায় তার তুলনায় আগে শাক-সব্জি ও প্রোটিন জাতীয় খাবার খেলে অনেকটাই কম থাকে রক্তের শর্করার মাত্রা। আগে প্রোটিন ও শাক-সব্জি খেলে আধা ঘণ্টা, এক ঘণ্টা ও দুই ঘণ্টা পর রক্তে শর্করার মাত্রা কম থাকে যথাক্রমে ২৯, ৩৭ ও ১৭ শতাংশ।

শুধু শর্করার মাত্রা নিয়ন্ত্রণই নয়, কোন ক্রমে খাবার খাচ্ছেন তার প্রভাব পড়ে বার্ধক্য জনিত লক্ষণ, দেহের ওজন এবং হরমোনের ভারসাম্যের উপরেও। গবেষকদের দাবি প্রোটিন এবং শাক-সব্জি আগে খেলে শর্করা জাতীয় খাদ্যের আগেই শরীরে পৌঁছে যায় ফাইবার। যার ফলে পরিপাকের গতি ধীর কিন্তু স্থির হয় এবং আচমকা দেহের শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে না। এই পদ্ধতিতে খাবার খেলে শরীরের হরমোনের ভারসাম্য যেমন বজায় থাকে তেমনই কমে প্রদাহ, ভাল থাকে ত্বকও। ফলে বয়সের ছাপ পড়ে কম।

আরও পড়ুন

Advertisement