Advertisement
০১ মে ২০২৪
High Blood Pressure

ওষুধ খেয়েও রক্তচাপের মাত্রা বশে আসছে না? হার্টের অসুখের ঝুঁকি কমাতে জীবনযাপনে বদল আনুন

হার্ট ভাল রাখতে রক্তচাপের মাত্রা সব সময় নিয়ন্ত্রণে রাখা জরুরি। তার জন্য ওষুধ খাওয়াই একমাত্র রাস্তা নয়। ওষুধ খাওয়ার পাশাপাশি জীবনযাপনেও আনতে হবে বদল।

symbolic image.

রক্তচাপ কমাতে বদলে ফেলুন জীবনযাপন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৬:১৮
Share: Save:

অফিসে কাজের চাপ, ব্যক্তিগত কারণে মানসিক অবসাদ, অত্যধিক পরিশ্রম সব মিলিয়ে উদ্বেগের পারদ ক্রমশ চড়ছে। আর সেখান থেকেই ঝুঁকি বাড়ছে উচ্চ রক্তচাপের। রক্তচাপের মাত্রা এক বার সীমা পেরিয়ে গেলে, তা নিয়ন্ত্রণে রাখা সহজ নয়। অথচ উচ্চ রক্তচাপের সমস্যা থেকেই হৃদ্‌যন্ত্রে গোলমাল দেখা দিতে শুরু করে। হার্ট ভাল রাখতে রক্তচাপের মাত্রা সব সময় নিয়ন্ত্রণে রাখা জরুরি। তার জন্য ওষুধ খাওয়াই একমাত্র রাস্তা নয়। ওষুধ খাওয়ার পাশাপাশি জীবনযাপনেও আনতে হবে বদল।

তেলেভাজার সঙ্গে বিচ্ছেদ হোক

ভাজাভুজি, বাইরের খাবার, তেলেভাজা মনের খেয়াল রাখলেও, রক্তচাপের মাত্রা বৃদ্ধি পেতে থাকবে এই ধরনের খাবার বেশি খেলে। রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে তাই অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকুন।

সময় বার করে শরীরচর্চা

শরীরচর্চা না করার অন্যতম অজুহাত হল সময়ের অভাব। কিন্তু সুস্থ থাকতে সময় বার করতেই হবে। সারা দিনে অন্তত আধঘণ্টা শরীরচর্চা করা জরুরি উচ্চ রক্তচাপের রোগীদের। শারীরিক ভাবে সক্রিয় থাকলে হার্টের রোগের ঝুঁকি কমে।

ধূমপান কম করাই ভাল

ধূমপানের অভ্যাস সহজে ছাড়া যায় না। কিন্তু ধূমপানের কারণেই বাড়ছে উচ্চ রক্তচাপের মাত্রা। আর সেখান থেকেই হার্টের অসুখের ঝুঁকি বাড়ছে। একেবারে ছাড়তে না পারলেও সিগারেট খাওয়ার সংখ্যা কমানো জরুরি।

মদ্যপান হোক কালেভদ্রে

উচ্চ রক্তচাপের নেপথ্যে শুধু ধূমপানের অভ্যাস নয়, মদ্যপানও আছে। রক্তচাপের মাত্রা যাতে বিপদসীমা পেরিয়ে না যায়, সে ক্ষেত্রে মদ্যপানেও রাশ টানা জরুরি। উৎসব-উদ্‌যাপনে মদ্যপান হলেও, বাকি সময় অ্যালকোহলের বদলে চুমুক দিতে পারেন অন্য কোনও পানীয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Health Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE