Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Constipation

শীত পড়তেই ভোগাচ্ছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা? বিশেষ এক তেলেই মিলবে সুরাহা

গরম থেকে শীত, আবার শীত থেকে গরম, অর্থাৎ আবহাওয়া পরিবর্তন হলেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়তে থাকে। রেহাই মিলতে পারে কোন অয়েলে?

Olive oil

সামান্য পরিমাণ অলিভ অয়েল, নিয়মিত খেলে কোষ্ঠ পরিষ্কার হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৮
Share: Save:

সকাল সকাল কোষ্ঠ পরিষ্কার হয় না। তাই স্কুল, কলেজ, অফিস যেতে প্রায়শই দেরি হয়ে যায়। গরম থেকে শীত, আবার শীত থেকে গরম, অর্থাৎ আবহাওয়া পরিবর্তন হলেই এই সমস্যা বাড়তে থাকে। শুধু ভারতে নয়, আমেরিকাতেও প্রায় ৪০ লক্ষ মানুষ এই সমস্যার শিকার। ইসবগুল, ক্যাস্টর অয়েল, ওষুধ কোনও নিদানই বেশি দিন স্থায়ী হয় না। তবে তরুণ প্রজন্ম এই সমস্যার সমাধান পেয়েছে অলিভ অয়েল ব্যবহারে।

সামান্য পরিমাণ অলিভ অয়েল, নিয়মিত খেয়ে এই সমস্যার সমাধান করে ফেলা সম্ভব। চিকিৎসকেরা বলছেন, আসলে অলিভ অয়েলের মধ্যে যে পরিমাণ ফ্যাট রয়েছে, তা অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে এবং শরীর থেকে জল শোষণ করতে সাহায্য করে। ফলে মলত্যাগ করতে সমস্যা হয় না। কিন্তু এই অলিভ অয়েল খাওয়ার বিশেষ নিয়ম রয়েছে। সকালে খালি পেটে ১ টেবিল চামচ অলিভ অয়েল খেতে হবে নিয়মিত। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, অলিভ অয়েল, ফ্ল্যাক্স সিড অয়েলে যে সমস্ত খনিজ রয়েছে, তা অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে কে কোন পন্থা মেনে চলেন, তা নিয়েও একটি সমীক্ষা করেন গবেষকেরা। সেখানে দেখা যায়, ১৮ থেকে ৫৪ বছর বয়সিদের মধ্যে ৫.৭ শতাংশ কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে অলিভ অয়েল খান। ৬৫.৬ শতাংশ বেশি করে জল খেয়ে এই সমস্যা থেকে রেহাই পাওয়ার চেষ্টা করেন এবং ১৩.১ শতাংশ আলুবোখরা খেয়ে কোষ্ঠকাঠিন্য দূর করার চেষ্টা করেন। বাকিরা শারীরিক কসরত করে ঘেমে-নেয়ে একশা হন। শেষে ওষুধের উপরেই তাঁদের ভরসা করতে হয়। তবে সমস্যা গুরুতর না হলে চিকিৎসক থেকে পুষ্টিবিদ— সকলেই প্রথমে প্রাকৃতিক পন্থার উপর ভরসা রাখতে বলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health issues Constipation Problem Olive Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE