Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Monsoon

Monsoon Health Precaution Tips: বর্ষা মানেই রোগের বাড়বাড়ন্ত! এই মরসুমে বিভিন্ন সংক্রমণ থেকে বাঁচবেন কী করে

বর্ষায় বিভিন্ন সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। ফলে বর্ষার আবহাওয়ায় শরীর সুস্থ রাখতে কী ধরনের সুরক্ষাবিধি মেনে চলতেই হবে?

বর্ষায় সুস্থ থাকাটা জরুরি।

বর্ষায় সুস্থ থাকাটা জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১০:২২
Share: Save:

কয়েক দিনের মধ্যেই বর্ষা ঢুকবে বঙ্গে। ভ্যাপসা গরমের অস্বস্তি থেকে মুক্তি হলেও বর্ষাতেই বাড়ে বিভিন্ন রোগের প্রকোপ। ডায়রিয়া, পেট খারাপ, বদহজম, সর্দি-কাশি তো লেগেই থাকে। সেই সঙ্গে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত বিভিন্ন রোগও হানা দেয়। এই মরসুমে একটু অনিয়মেই শরীর খারাপের আশঙ্কা বাড়ে। তাই বর্ষাতে ফিট থাকতে কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। পানীয় জল ফুটিয়ে খাওয়া, রান্না করার আগে শাকসব্জি ভাল করে পরিষ্কার করে নেওয়ার মতো কিছু সুরক্ষাবিধি অতি অবশ্যই মেনে চলা প্রয়োজন। বর্ষায় সুস্থ থাকতে আর কী কী স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি?

ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি করে খান

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে বর্ষাকালে ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি করে খান। তাজা সবুজ শাকসব্জি, ফল, বিভিন্ন প্রকার শস্য বর্ষাকালে প্রতি দিনের খাদ্যতালিকায় রাখুন।

রাস্তার খাবার এড়িয়ে চলুন

বর্ষাকালে বাইরের খাবার খাওয়া ঠিক নয় একেবারেই। এতে পেটের গন্ডগোল, ডায়রিয়া, আমাশার মতো সমস্যাগুলি মারাত্মক আকারে দেখা দিতে পারে। বাইরের খাবার সব সময় স্বাস্থ্যকর উপায় মেনে তৈরি করা হয় না। বর্ষায় সংক্রমণের প্রবণতা যেহেতু বেশি থাকে ফলে এই ধরনের খাবার থেকেই বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

জামাকাপড় পরার আগে ইস্ত্রি করে নিন

আলমারিতে থাকলেও বর্ষায় জামাকাপড়ে কেমন স্যাঁতসেঁতে ভাব হয়ে যায়। অনেক দিন ব্যবহার হয়নি এমন জামাকাপড় বর্ষার মরসুমে পরার আগে এক বার ইস্তিরি করে নিন। স্যাঁতসেঁতে আবহাওয়ায় জামাকাপড়ে ব্যাক্টেরিয়া জন্মায়। সেই পোশাক ত্বকের সংস্পর্শে এসে র‌্যাশ, চুলকানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE