Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Work from home

Sleepiness While Work from Home: বাড়ি থেকে কাজের ফাঁকে ঘুম পাচ্ছে? রইল আচ্ছন্ন-ভাব কাটিয়ে ওঠার চারটি উপায়

শীতকালে বাড়ি থেকে কাজ করতে গিয়ে মাঝেমাঝেই একটা আচ্ছন্ন-ভাব ঘিরে ধরছে অনেককেই।

শীতকালে বাড়ি থেকে কাজ করতে গিয়ে মাঝেমাঝেই একটা আচ্ছন্ন-ভাব ঘিরে ধরছে অনেককেই।

শীতকালে বাড়ি থেকে কাজ করতে গিয়ে মাঝেমাঝেই একটা আচ্ছন্ন-ভাব ঘিরে ধরছে অনেককেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১৯:০৬
Share: Save:

দেশজুড়ে করোনা সংক্রমণের হার ফের ঊর্ধ্বমুখী। ক্রমশই উদ্বেগজনক হয়ে উঠছে করোনা পরিস্থিতিতে। তাই বিভিন্ন অফিসেও এখন ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ হচ্ছে। ফলে অফিসের কাজকর্ম বাড়ি থেকেই করছেন অনেকে। কিন্তু এই শীতকালে বাড়ি থেকে কাজ করতে গিয়ে মাঝেমাঝেই একটা আচ্ছন্ন-ভাব ঘিরে ধরছে অনেককেই। কাজের মাঝে ঘুম ঘুম ভাব আসছে। ফলে কাজ শেষ করতে আরও দেরি হয়ে যাচ্ছে। তবে কাজের ফাঁকে ফাঁকে এই কয়েকটি কাজ আপনাকে চাঙ্গা ও চনমনে করে তুলবে।

একটানা ল্যাপটপের সামনে বসে থাকবেন না

সকাল থেকে এক ভাবে ল্যাপটপের সামনে বসে কাজ করলে একটা ক্লান্তি ভাব ঘিরে ধরে। ক্লান্তির ফলে ঘুম ঘুম পায়। কাজ করার উদ্যেমও হারাতে থাকে। তাই এক টানা কাজ না করে মাঝে মাঝে বিরতি নিন। পায়চারি করুন। অন্য কোনও কাজ থাকলে করে নিন। ফের কাজে বসুন।

আলো আসে এমন জায়গায় কাজে বসুন

অফিসের কাজের পর্যাপ্ত পরিবেশ অনেকের বাড়িতেই থাকে না। তবে চেষ্টা করুন আলো আসে এমন জায়গায় কাজে বসার। এতে আপনি কাজ করতেও উৎসাহ পাবেন আর আচ্ছন্নতাও কেটে যাবে। শীতকালে অন্ধকারে বেশি ঘুম ঘুম ভাব আসে।

হঠাৎ খুব ক্লান্ত লাগলে গভীর শ্বাস নিন

শীতকালে দুপুরবেলা যেন আরও বেশি করে ঘুম পায়। অথচ ঘুমালোও চলবে না। অফিস চলছে। এই সময় চোখ বন্ধ করে একটা বড় শ্বাস নিন। এর ফলে মস্তিষ্কে প্রয়োজনীয় অক্সিজেন পৌঁছোয়। ঘুম ঘুম ভাব কেটে গিয়ে তরতাজা হয়ে ওঠে মন ও শরীর। এ ছাড়াও ফ্লাস্কে করে সঙ্গে আদা চাও রাখতে পারেন। ঘুম পেলেই খেয়ে নিন। ভাল লাগবে।

চোখে জলের ঝাপটা দিয়ে নিন

ছোটবেলা থেকে ঘুম কাটানোর একটা মোক্ষম টোটকা হল চোখে মুখে জলের ঝাপটা দেওয়া। এবং এটা সত্যিই ভীষণ কার্যকর। এক নিমেষে দূর করে আচ্ছনতা। আর তা ছাড়া ঘুম তাড়ানো ছাড়াও এক ভাবে কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকলে চোখেও তার প্রভাব পড়ে। চোখ ভাল রাখতে মাঝে মাঝে চোখে ঠান্ডা জলের ঝাপটা দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work from home Health sleep Tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE