Advertisement
১৭ এপ্রিল ২০২৪
High Blood Pressure

উচ্চ রক্তচাপের মাত্রা বশে থাকছে না কিছুতেই? কোন ৩ পানীয় নিয়মিত খেলে সমাধান পাবেন?

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। ওষুধ তো আছেই। সঙ্গে ভরসা রাখতে পারেন বেশ কয়েকটি পানীয়ের উপর। সুফল পাবেন।

Symbolic Image.

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৮:৫৬
Share: Save:

উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখা জরুরি। এই রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। ভারতে প্রতি বছর ১০ লক্ষেরও বেশি মানুষ এই রোগে আক্রান্ত হন।রক্তচাপের কারণে ধমনীর ভিতরের দেওয়ালে থাকা বিভিন্ন কোষ ক্ষতিগ্রস্ত হয়। ফলে শরীরে ধমনী সংক্রান্ত ক্রিয়াকলাপে অস্বাভাবিকতা দেখা যায়। উচ্চ রক্তচাপের প্রভাব পড়ে মস্তিষ্কেও। ফলে পরবর্তী কালে স্মৃতিভ্রংশের মতো সমস্যার সৃষ্টি হতে পারে। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। ওষুধ তো আছেই। সঙ্গে ভরসা রাখতে পারেন বেশ কয়েকটি পানীয়ের উপর। সুফল পাবেন।

ডাবের জল

এই পানীয়ে ভরপুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। ফলে উচ্চ রক্তচাপের মাত্রা কমাতেই এই পানীয় ওষুধের মতো কাজ করবে। ডাবের জলে রয়েছে ইলেক্ট্রোলাইটের মতো উপাদান, রক্তচাপের মাত্রা কমিয়ে দেয়। এমনকি হৃদ্‌রোগের ঝুঁকিও কমাতে পারে ডাবের জল।

কলা দিয়ে বানানো মিল্কশেক

ডাবের জলের মতো কলাতেও পটাশিয়াম রয়েছে ভরপুর পরিমাণে। উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে কলা খাওয়ার পরামর্শ দেন অনেক চিকিৎসকই। তবে কলা দিয়ে মিল্কশেক বানিয়ে খেলেও কিন্তু একই উপকার পাবেন। কলা দিয়ে বানানো এই পানীয়ে রয়েছে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপাদান, যা রক্তচাপের মাত্রা কমিয়ে দেয়।

টম্যাটো স্যুপ

টম্যাটোতে রয়েছে উপকারী অ্যান্টিঅক্সিড্যান্ট লাইকোপেন। টম্যাটোর উপকারিতার শেষ নেই। নিয়মিত টম্যাটোর রস খেলে সিস্টোলিক এবং ডিস্টোলিক উচ্চ রক্তচাপের মাত্রায় ভারসাম্য বজায় রাখে।

বেদানার রস

বেদানায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা উচ্চ রক্তচাপের মাত্রা কমায়। বেদানায় রয়েছে এক ধরনের প্রোটিন, যা রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্তচলাচল সচল রাখে। রক্ত জমাট বাঁধতে দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Drink Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE