Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩
Health

Yoga for Diabetes: ৫ যোগাসন: নিয়ন্ত্রণে থাকবে ডায়াবিটিস

জীবনযাত্রায় খানিক পরিবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। তার জন্য প্রতি দিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা।

জীবনযাত্রায় খানিক পরিবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে।

জীবনযাত্রায় খানিক পরিবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ০৯:০৩
Share: Save:

ভারতে ডায়াবিটিসের লেখচিত্রটি বেশ উচ্চগামী। অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, মানসিক চাপের কারণে বয়স ৩০ পেরোতে না পেরোতেই অনেকেই আক্রান্ত হচ্ছেন ডায়াবিটিসে। ডায়াবিটিসের হাত ধরেই উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো রোগের জন্ম হচ্ছে। রক্তে ইনসুলিন হরমোনের অভাবই ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। তবে চিকিৎসকরা বলছেন, জীবনযাত্রায় খানিক পরিবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। তার জন্য প্রতি দিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা। ডায়াবিটিস থেকে সুস্থ থাকতে ভরসা রাখতে হবে যোগাসনে।

Advertisement

ডায়াবিটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখবে কোন যোগাসনগুলি?

১) ভুজঙ্গাসন: প্রথমে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন।হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। রোজ নিয়ম করে অন্তত ৫-৬ বার এই আসনটি করুন।

ডায়াবিটিস থেকে সুস্থ থাকতে ভরসা রাখতে হবে যোগাসনে।

ডায়াবিটিস থেকে সুস্থ থাকতে ভরসা রাখতে হবে যোগাসনে। ছবি: সংগৃহীত

২) ধনুরাসন:এই আসনটি করতে প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যথাসম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটি পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০-৩০ সেকেন্ড থাকুন। তার পর ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন।

Advertisement

৩) হলাসন: প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এ বার কোমরে ভর দিয়ে পা দু’টি আস্তে আস্তে উপরে তুলুন ৯০ ডিগ্রি কোণে। হাতের তালুতে চাপ দিয়ে পা দু’টিকে মাথার উপর দিয়ে পিছনের দিকে নিয়ে যান। মাটি থেকে পিঠ ধীরে ধীরে এমন ভাবে তুলুন যাতে পায়ের আঙুল মাটি স্পর্শ করে। থুতনি বুকের কাছে নিয়ে আসুন। ৩০-৪০ সেকেন্ড এই ভঙ্গিতেথাকার পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

৪) তাড়াসন:এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দুই পায়ের পাতার মধ্যে দুই ইঞ্চি দূরত্ব রাখুন। শ্বাস নিন। হাতদুটি উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। আঙুল দিয়ে হাত জড়ান। হাতের তালু রাখুন বাইরের দিকে। শ্বাস নিতে নিতে মাথার উপর হাতদু়টি নিয়ে যান। পায়ের গোড়ালি মাটি থেকে উপরে তুলুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য ধরে রাখুন। এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। গোড়ালি মাটি স্পর্শ করান। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন। রোজ দু বার করে করতে পারেন এই আসনটি।

৫) মালাসন:বেশ সহজ একটি আসন। প্রথমে মাটিতে বসুন। তার পর দুই পা দু’দিকে দিয়ে উঁচু হয়ে বসুন। দু’পা যথা সম্ভব কাছাকাছি রাখুন। হাত দুটি নমস্কারের ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে রাখুন। ২-৩ মিনিট এই আসনে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.