Advertisement
০২ মে ২০২৪
Life Changing Habits

৭ অভ্যাস: কম বয়সে ছিল না, তবে সুফল পেতে শুরু করা যায় মাঝবয়সেও

এমন কিছু অভ্যাস রয়েছে, যেগুলি মধ্যবয়সে এসে রপ্ত করতে পারলেও তা ভবিষ্যতের জন্য ফলদায়ক হতে পারে।

Food

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৪:১৩
Share: Save:

শরীর, মন ভাল রাখতে কম বয়স থেকেই সুঅভ্যাস রপ্ত করতে বলা হয়। এ কথা কম-বেশি সকলে জানলেও মেনে চলতে পারেন, এমন মানুষের সংখ্যা কম। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, এমন কিছু অভ্যাস রয়েছে, যেগুলি মধ্যবয়সে এসে রপ্ত করতে পারলেও তা ভবিষ্যতের জন্য ফলদায়ক হতে পারে। এমন তথ্যই প্রকাশ্যে এনেছে ‘আমেরিকান সোসাইটি ফর নিউট্রিশন’। ৭ লক্ষেরও বেশি প্রবীণ নাগরিকদের থেকে তাঁদের রপ্ত করা কিছু অভ্যাস এবং তার ফলাফল সংক্রান্ত তথ্য সংগ্রহ করে গবেষকেরা জানিয়েছেন, এই অভ্যাসের ফলে পুরুষদের আয়ু প্রায় ২৪ বছর এবং মহিলাদের প্রায় ২১ বছর পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। ‘কার্লে ইলিনয় কলেজ অফ মেডিসিন’-এর চতুর্থ বর্ষের ছাত্র, গবেষক জ়ুয়ান-মাই নুয়েন বলেন, “সাধারণ কিছু অভ্যাস যে মানুষের জীবনে এমন প্রভাব ফেলতে পারে, তা দেখে আমরা বিস্মিত। শুধু ব্যক্তিগত জীবন নয়, মানবসম্পদ উন্নয়নেও যথেষ্ট গুরুত্বপূর্ণ।”

Image of smoking and drinking

— প্রতীকী চিত্র।

কোন ৭ অভ্যাস রপ্ত করতে পারলে জীবনে আমূল পরিবর্তন ঘটতে পারে?

১) শারীরিক ভাবে সক্রিয় থাকা

২) যে কোনও ধরনের নেশা থেকে বিরত থাকা

৩) মানসিক চাপ মুক্ত থাকা

৪) পুষ্টিকর খাবার খাওয়া

৫) ঘুমের স্বাভাবিক চক্র ব্যাহত না হওয়া

৬) ইতিবাচক ভাবনা-চিন্তা

৭) সমাজমাধ্যমে কম সময় কাটানো

২০১১ থেকে ২০১৯, আট বছর ধরে ৭ লক্ষেরও বেশি মানুষের উপর করা আরও একটি সমীক্ষার ফল বলছে, ৪০ থেকে ৯৯ বছর পর্যন্ত মানুষের গড় আয়ু কমে আসার জন্য দায়ী হল শরীরচর্চা না করার অভ্যাস। তার পরেই রয়েছে ধূমপানের মতো অভ্যাস, যা মানুষের গড় আয়ু ৩০ থেকে ৪৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে। ওই একই গবেষণায় দেখা গিয়েছে, মানসিক চাপ, অস্বাস্থ্যকর খাবার এবং ঘুমে ব্যাঘাত যে কোনও বয়সের মানুষের আয়ু ২০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Changing Habits Health Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE