Advertisement
০৪ মে ২০২৪
Diabetes Control Drinks

ওষুধ খেয়েও নিয়ন্ত্রণে থাকছে না ডায়াবিটিস? কোন ৩টি পানীয়ে জব্দ হবে অসুখ?

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। তার জন্য খাওয়াদাওয়ায় রাশ টানার পাশাপাশি শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কয়েকটি পানীয়ে ভরসা রাখা জরুরি।

Symbolic Image.

শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কয়েকটি পানীয়ে ভরসা রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৭:৪৮
Share: Save:

ডায়াবিটিসের সমস্যা নিয়ে নাজেহাল অনেকেই। এক বার শরীরে ডায়াবিটিস বাসা বাধলে পাত থেকে বাদ চলে যায় অনেক খাবারই। আধুনিক জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, অত্যধিক পরিমাণে মিষ্টি খাওয়া— এমন বেশ কয়েকটি কারণে রক্তে শর্করার পরিমাণ বাড়ে।

দীর্ঘ দিন ধরে অতিরিক্ত মাত্রায় ক্যালোরি এবং কার্বোহাইড্রেট খাওয়ার ফলে ঘুম কম হওয়া, অবসাদ, উদ্বেগজনিত বিভিন্ন সমস্যা দেখা দিতে থাকে। শরীরের সঙ্গে এই অনিয়মের ফলে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করতে থাকে। এই অবস্থাতেই মূলত ডায়াবিটিসের পূর্বলক্ষণ দেখা দেয়। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। তার জন্য খাওয়াদাওয়ায় রাশ টানার পাশাপাশি শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কয়েকটি পানীয়ে ভরসা রাখা জরুরি।

কালো কফি খান

ক্যাফিন শরীরের জন্য মোটেই উপকারী নয়। তবে একান্তই কফি খেতে ভালবাসলে দুধ-কফির বদলে খেতে পারেন কালো কফি। চিনি ও দুধ ছাড়া এই কফি রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে না। বরং নিয়ন্ত্রণে রাখে।

আপেল সি়ডার ভিনিগার

খাওয়ার আগে দু’চামচ আপেল সিডার ভিনিগার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে গ্লাইসেমিক নিয়ন্ত্রণে রাখতেও সক্ষম আপেল সিডার ভিনিগার।

বেশি করে জল খান

সারা দিনে পর্যাপ্ত পরিমাণে জল পানের অভ্যাস ডায়াবিটিসের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। জল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। বেশি জল খেলে রক্তে সামগ্রিক ভাবে গ্লুকোজের মাত্রাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Drink Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE