Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৩
Lemon

গরমে রোজের পাতে পাতিলেবু থাকছে? কোন ৩ খাবার লেবুর সঙ্গে ভুলেও খাবেন না?

কয়েকটি খাবার রয়েছে, যেগুলি লেবুর সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। শরীর খারাপও হতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

Image of Lemon.

ছবিঃ সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২১:১৫
Share: Save:

পাতিলেবু শরীরের জন্য কতটা উপকারী, তা নতুন করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। লেবুর গুণে সুস্থ থাকে শরীর। বৃদ্ধি পায় প্রতিরোধ ক্ষমতা। সেই সঙ্গে ভাল থাকে ত্বক এবং চুলও। পুষ্টিবিদেরা নিয়মিত পাতিলেবু খাওয়ার কথা বলে থাকেন। বিশেষ করে গরমকালে লেবু খাওয়ার অনবদ্য কিছু উপকারিতা রয়েছে। কিন্তু কয়েকটি খাবার রয়েছে, যেগুলি লেবুর সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। শরীর খারাপও হতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

টম্যাটো

স্যালাডে অনেক সময় টম্যাটো এবং পাতিলেবু আলো করে থাকে। তবে এই দু’য়ের জুটি কিন্তু মারাত্মক প্রভাব ফেলতে পারে শরীরে। দু’টিতেই অ্যাসিডের পরিমাণ বেশি। ফলে একসঙ্গে বেশি অ্যাসিড শরীরে প্রবেশ করলে হজমের গোলমাল থেকে কোষ্ঠকাঠিন্য, নানা সমস্যা হতে পারে।

দই

পাতিলেবু বলে নয়, দইয়ের সঙ্গে যেকোনও সাইট্রাসজাতীয় ফল শরীরে টক্সিনের পরিমাণ বৃদ্ধি করে। এর ফলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে মাথাব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যাও দেখা দিতে পারে।

দুগ্ধজাত খাবার

দুধের সঙ্গে লেবু খেলে কী কী সমস্যা হতে পারে তা নিয়ে নতুন করে কিছু না বললেও চলে। কারণ সে বিষয়ে কমবেশি অনেকেই অবগত। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড হজম সংক্রান্ত নানা সমস্যা বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE